ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

জাতীয়

সচেতনতায় ৮০ শতাংশ অগ্নিদুর্ঘটনা রোধ সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
সচেতনতায় ৮০ শতাংশ অগ্নিদুর্ঘটনা রোধ সম্ভব

ঢাকা: সচেতনতায় ৮০ শতাংশ অগ্নিদুর্ঘটনা প্রতিরোধ এবং জানমাল রক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।

বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে অগ্নিদুর্ঘটনায় সচেতনতা সৃষ্টিতে অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের যৌথ উদ্যোগে এ মহড়া অনুষ্ঠিত হয়।

শ্রম সচিব বলেন, প্রতি বছর অগ্নিকাণ্ডে অনেক জানমালের ক্ষতি হয়। বড় বড় শিল্পপ্রতিষ্ঠান ধ্বংস হয়। অনেক প্রাণহানি ঘটে। অতি গুরুত্বপূর্ণ এ বিষয়ে সবার সচেতনতা খুবই জরুরি।

তিনি বলেন, পরিবারের সব সদস্যকে অগ্নিকাণ্ড প্রতিরোধের প্রাথমিক কৌশল জানা থাকতে হবে। বৈদ্যুতিক যন্ত্রপাতি, গ্যাসের চুলা ব্যবহার ও রক্ষণাবেক্ষণের মৌলিক নিয়মগুলো সবাইকে জানতে হবে। প্রয়োজনে ঘরে ফায়ার এক্সটিঙ্গুইশার রাখতে হবে এবং তার ব্যবহার জানতে হবে। সবার কাছে নিকটবর্তী ফায়ার সার্ভিসের ফোন নম্বর সেভ করে রাখার পরামর্শ দেন তিনি।

মহড়া অনুষ্ঠানে শ্রম অধিদপ্তের মহাপরিচালক গৌতম কুমারের সভাপতিত্বে বিকেএমইএ এর নির্বাহী মোহাম্মদ হাতেম, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. ফজলুর রশিদ বক্তৃতা করেন।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa