ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

জাতীয়

লক্কড়-ঝক্কড় ফেরি, পাটুরিয়া-দৌলতদিয়া পারাপারে ভোগান্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
লক্কড়-ঝক্কড় ফেরি, পাটুরিয়া-দৌলতদিয়া পারাপারে ভোগান্তি

মানিকগঞ্জ: একদিকে লক্কড়-ঝক্কড় অবস্থা, সেই সঙ্গে ফেরি স্বল্পতা, সব মিলিয়ে ঘাট পয়েন্টে সাধারণ পণ্যবোঝাই ট্রাকগুলোকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পারের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। এ অবস্থায় দিনের বেলায় যাত্রীবাহী গাড়িকে অগ্রাধিকার ভিত্তিতে পার করায় বেশ ক্ষুব্ধ ট্রাকচালকরা।

সোমবার (১০ জানুয়ারি)  দুপুর দেড়টার দিকে পাটুরিয়া ঘাট এলাকার দুটি ট্রাক ট্রার্মিনালে সাড়ে তিন শতাধিক সাধারণ পণ্যবোঝাই ট্রাক আর ছোট বড় মিলিয়ে যাত্রীবাহী পরিবহন নৌপথ পারের অপেক্ষায় আরও আছে দেড় শতাধিক। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বর্তমানে ১৬টি ফেরির মধ্যে ১৪টি চলাচল করছে। বাকি দুটি যান্ত্রিক ত্রুটি থাকায় পাঁচ নম্বর পন্টুনের কাছে ভাসোমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য রাখা হয়েছে।

পাটুরিয়া ঘাটে অপেক্ষারত সাধারণ পণ্যবোঝাই ট্রাকচালক আরিফ মিয়া বাংলানিউজকে বলেন, ঘাট এলাকায় একদিনের বেশি সময় ধরে নৌপথ পারের অপেক্ষায় আছি। ঘাটের টিকিট পেতে এক বিড়ম্বনা, তার মধ্যে দিনের বেলায় ট্রাক পারাপার সীমিত করায় বেশ বিপাকের মধ্যে পড়েছি। যাত্রীবাহী পরিবহনের সঙ্গে অর্ধেক ট্রাক দিলে কিন্তু ঘাট এলাকায় ট্রাকের এত চাপ পড়ে না। খুলনাগামী ট্রাকচালক মজিবুর বলেন, যত কষ্ট আমাগো ট্রাকচালকদের। তা না হলে এত সময় ধরে অপেক্ষায় থাকতে হয়! সব যাত্রীবাহী পরিবহন পারাপার শেষ হলে আমাদের ট্রাক পার করবে এটা কোন কথা?

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট পয়েন্টের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক আব্দুল সালাম বাংলানিউজকে বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ রয়েছে তবে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহনগুলোকে পার করা হচ্ছে। তবে যাত্রীবাহী পরিবহনের চাপ কমে আসলে সিরিয়াল অনুযায়ী ট্রাক পার করা হবে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা রয়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, নৌরুটের ফেরিগুলো বেশ পুরাতন। সে কারণে একাধিক ট্রিপ দেওযার পর মাঝে মাঝে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। যান্ত্রিক ত্রুটি দেখা দিলে ঘাট এলাকায় ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য রাখা হয় এবং সেই ত্রুটির সমাধান হলে পুনরায় নৌবহরে যোগ দিয়ে যাত্রী ও যানবাহন পারাপারে নিয়োজিত করা হয় ফেরিগুলোকে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ১০ জানুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa