ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জাতীয়

পথ ভুলে ভারতে ঢুকে পড়ল তিন কিশোর, ৯৯৯-এ ফোনে উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
পথ ভুলে ভারতে ঢুকে পড়ল তিন কিশোর, ৯৯৯-এ ফোনে উদ্ধার

ঢাকা: নওগাঁর ধামৈরহাট থানাধীন সীমান্তবর্তী শিমুলতলি এলাকায় নদীর পাড়ে খেলা করতে করতে পথ ভুলে বাংলাদেশি তিন কিশোর বন্ধু ভারতে চলে যান। এরপর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) তাদের আটক করে ফেলে।

তবে পথ হারিয়ে ফেলে তাদের একজন জাতীয় জরুরি সেবা- ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চায়। এতে জাতীয় জরুরী সেবা- ৯৯৯ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র মাধ্যমে পদক্ষেপ নিয়ে হারিয়ে যাওয়া ওই তিন কিশোরকে উদ্ধার ও দেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়।

উদ্ধার হওয়া তিন কিশোর হলেন- রবিউল ইসলাম (১৫), রবিউল আলম (১৪) ও বাদশা (১৩)। তারা নওগাঁ জেলার বাসিন্দা।

মঙ্গলবার (১১ জানুয়ারি) বিকালে জাতীয় জরুরি সেবা- ৯৯৯ এর মিডিয়া শাখার পরিদর্শক আনোয়ার সাত্তার বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গোলাম সাত্তার বলেন, সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় নওগাঁর ধামৈরহাট থানাধীন সীমান্তবর্তী শিমুলতলি থেকে জাতীয় জরুরি সেবা-৯৯৯ নম্বরে রবিউল ইসলাম নামে একজন ফোন করে জানান, তিনি ৮ম শ্রেণিতে শিক্ষার্থী, বয়স ১৫। তিনি আরও জানান, তারা তিন বন্ধু নদীর পাড়ে খেলতে খেলতে পথ ভুলে ভারত সীমান্তে চলে যান, সেখানে তাদেরকে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ আটক করেছে। তাদেরকে উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য ৯৯৯ এর কাছে অনুরোধ জানান ওই কলার।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে ধামৈরহাট থানায় বিষয়টি জানায় ও একইসঙ্গে বিজিবির শিমুলতলী সীমান্ত ফাঁড়ির ক্যাম্প ইনচার্জকে অবহিত করা হয়। পরে ৯৯৯-এর ডিসপাচার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. রফিকুল ইসলাম কলার এবং সংশ্লিষ্ট সবার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

এরপর কলারের সঙ্গে বিজিবির ক্যাম্প ইনচার্জের কনফারেন্সের মাধ্যমে কথা বলিয়ে দেওয়া হয়। কলারের কাছ থেকে বিজিবি স্কুলছাত্রদের অবস্থানের সীমান্ত পিলারের নম্বর জানতে পেরে তাদের অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়। এরপর বিজিবি-বিএসএফের সঙ্গে যোগাযোগ স্থাপন করে।

তিনি বলেন, এরপর বিএসএফ পতাকা বৈঠকে বসে সোমবার রাতেই তিন স্কুলছাত্রকে বিজিবি দেঁমে ফিরিয়ে আনে।

বিজিবি শিমুলতলি সীমান্ত ফাঁড়ির ১৪-এর ক্যাম্প ইনচার্জ নায়েক সুবেদার মো. শাহজাহান ৯৯৯-কে জানান, তিন স্কুলছাত্রকে ভারত থেকে নিরাপদে উদ্ধার করে তাদের অভিভাবকের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
এসজেএ/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa