ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কারখানা বন্ধের নোটিশ দেখে টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
কারখানা বন্ধের নোটিশ দেখে টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ

গাজীপুর: গাজীপুরের টঙ্গী বিসিক এলাকায় কারখানা বন্ধের নোটিশ দেখে বিক্ষোভ-অবরোধ করেছেন শ্রমিকরা। পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

 

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে টঙ্গী বিসিক এলাকায় এ ঘটনা ঘটে।  

পুলিশ ও শ্রমিকরা জানায়, টঙ্গী বিসিক এলাকায় টিভোলী অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকরা সকালে কাজে যোগ দিতে কারখানার প্রধান ফটকের কাছে পৌঁছায়। এ সময় তারা কারখানার প্রধান ফটকে তালা ও বন্ধের নোটিশ দেখতে পায়। এতে ক্ষিপ্ত হয়ে তারা আন্দোলন শুরু করে। এক পর্যায়ে  বিসিকের সড়ক অবরোধ ও কারখানার জানালার কাঁচ ভাঙচুর করে। খবর পেয়ে গাজীপুর মেট্রোপলিটন ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এক পর্যায়ে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়। এতে শ্রমিকরা আরও ক্ষিপ্ত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে কয়েক রাউন্ড টিয়ারশেল ছোড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।  

গত ২৯ জানুয়ারি শ্রমিকদের অযোক্তিক দাবি, কর্মবিরতি পালন, শিপমেন্ট দেরি ও কোম্পানি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় কারখানা মালিকপক্ষ ১ ফেব্রুয়ারি কারখানা বন্ধ ঘোষণা করে। এর আগে গত ২৯ জানুয়ারি কারখানার পিএম লুৎফর রহমান এক নারী শ্রমিককে থাপ্পড় দেন। এ ঘটনায় কারখানার শ্রমিকরা পিএমের বিচার ও তার অপসারণের দাবিতে কর্মবিরতি পালন করেন। এছাড়া শ্রমিকদের চাকরির তিন মাস হলে ঈদ বোনাস, হাজিরা বোনাস ৮০০ টাকা, রাত ১০টার পর কাজ করলে টিফিন বিলসহ বিভিন্ন দাবি জানিয়ে আসছিল।  

টঙ্গী পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) মো. ইয়াছিন আরাফাত জানান, সকালে ওই কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। খবর পেয়ে গাজীপুর মেট্রোপলিটন ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করে। এ সময় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল ছোড়ে পরিস্থিতি শান্ত করে। ওই কারখানার আশপাশে পুলিশ মোতায়েন রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
আরএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।