ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘরের সবাইকে অচেতন করে লুট, বৃদ্ধার মৃত্যুর প্রতিবাদে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
ঘরের সবাইকে অচেতন করে লুট, বৃদ্ধার মৃত্যুর প্রতিবাদে সমাবেশ

বরিশাল: ‘মেলকাম ডি কস্তা’ নামে ৯৫ বছরের এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় বরিশালের বাকেরগঞ্জ উপজেলার পাদ্রীশিবপুরে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয়রা।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় পাদ্রীশিবপুর এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।

মেলকাম ডি কস্তার ছেলে ডিউক ডি কস্তা বাংলানিউজকে জানান, গত শনিবার (৩০ জানুয়ারি) রাতের খাবার বাড়ির সবাই শুয়ে পড়েন। যখন চেতনা ফিরে পান তখন নিজেকে হাসপাতালে দেখতে পাই। আর স্বজনদের কাছ থেকে জানতে পারি ওইরাতে ঘরে থাকা তার মা-বাবা, স্ত্রী এবং দুই সন্তানের সবাই হাসপাতালে ভর্তি রয়েছেন।

ডিউক ডি কস্তার স্বজন শিপন গোমেজ বলেন, ডিউক দিনমজুরের কাজ করেন। সকালে আমাদের সঙ্গে ডিউকেরও কাজে যাওয়ার কথা ছিল। ডিউকের আসতে দেরি হওয়ায় তার প্রতিবেশি স্বপন মজুমদারকে সঙ্গে নিয়ে ঘরের সামনে ডাকাডাকি করে না পেয়ে পেছনের দিকে আসি। তখন দেখতে পাই ঘরের পেছনের দরজা খোলা এবং তার সামনে ব্যাগ ও মালামাল পড়ে আছে। এরপর আমরা ঘরের ভেতর ঢুকে অচেতন অবস্থায় সবাইকে বিভিন্ন জায়গায় পড়ে থাকতে দেখি।

স্বপন মজুমদার বলেন, আমাদের ডাকাডাকিতে আশপাশের লোকজন ছুটে আসে এবং সবাইকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই। তবে শুধুমাত্র ডিউকের বৃদ্ধা মাকে টয়লেট থেকে উদ্ধার করা হয়।

ডিউকের বোন রুথ মেরী ও মলি জানান, ঘরের সবাইকে কিছু খাওয়ানো হয়েছে। এতে তারা সবাই অচেতন হয়ে যায়। এরপর ঘরে থাকা নগদ অর্থ, স্বর্ণালঙ্কারসহ মূল্যবান মালামাল লুট করা হয়েছে।

তারা জানান, সবাইকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং মুমূর্ষুদের পরে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (৩১ জানুয়ারি) ভোরে বাবা মেলকাম ডি কস্তার মৃত্যু হয়। ময়নাতদন্ত শেষে মরদেহ সন্ধ্যায় বাড়িতে নিয়ে আসা হয়েছে।

স্থানীয় বাসিন্দা শিল্পী ডি কস্তা বলেন, গত বছরের ৬ ফেব্রুয়ারি পার্শবর্তী যোহন গোমেজের বাড়িতেও দুর্বৃত্তরা হানা দেয়। বাড়িতে যোহন গোমেজের স্ত্রী একা থাকায় তাকে অচেতন করে শারীরিক নির্যাতন করা হয় এবং বাড়িতে থাকা মূল্যবান মালামাল লুট করে নেয় দুর্বৃত্তরা।

যোহন গোমেজ বলেন, আমি স্থানীয় মিশনারিজ স্কুলে নৈশ প্রহরী হিসেবে চাকরি করি। ২০-২১ বছর ধরে আমাদের বাড়িতে আমরা ভালোভাবেই বসবাস করছিলাম। আমি নৈশ প্রহরী হওয়ায় আমার স্ত্রী রাতে বাড়িতে একাই থাকতেন। ঘটনা দিন রাতে দুজন ব্যক্তি ঘরের দরজা ভেঙে ভেতর প্রবেশ করে আমার স্ত্রীকে শারীরিকভাবে নির্যাতন করে এবং স্বর্ণালঙ্কারসহ মূল্যবান মালামাল লুটে নেয়। সকালে আমি বাড়ি গিয়ে ভাঙা ঘরের দরজা দেখে ডাকাডাকি শুরু করি। তবে কোনো সারা শব্দ না পেয়ে ভেতরে আমার স্ত্রীকে বিবস্ত্র ও অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখি। তাকে উদ্ধার করে প্রথমে স্থানীয়ভাবে চিকিৎসা ও পরবর্তীতে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।  

তিনি বলেন, এ ঘটনায় পুলিশের লিখে দেওয়া একটি কাগজে স্বাক্ষর দিয়ে জানতে পারি ধর্ষণের চেষ্টার অভিযোগে একটি মামলা করেছি আমরা। এরপর সেই মামলায় আলম ও নাছির নামে দুজনকে গ্রেফতারও করে পুলিশ। তবে তারা বর্তমানে জামিনে মুক্ত।

তিনি আরও বলেন, ওই ঘটনার পর টিনের সেই ঘরটিতে আমরা আর বসবাস করছি না, তবে ডিউক ডি কস্তার বাড়ির ঘটনার রাতে আমাদের সেই ঘরটির দরজাও ভাঙা হয়। সকালে আমাদের সেই ঘরটিতে গিয়ে দরজা ভাঙা দেখতে পাই, সেই সঙ্গে দুটি কম্বলসহ আমাদের কিছু মালামাল খোয়াও যায়।

যোহানের স্ত্রী বলেন, অচেতন হওয়ার পরে কি হয়েছে তা বলতে পারছি না, তবে যতক্ষণ জ্ঞান ছিল তাতে যেটুকু দেখেছি সেই অনুযায়ী মামলার আসামিদের শনাক্ত আমিই করেছিলাম, তবে তারা জামিনে মুক্ত হয়ে যেভাবে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে তাতে আমাদের তো আতঙ্কেই দিন কাটাতে হচ্ছে। তার ওপর ডিউকদের বাড়ির ঘটনায় গোটা এলাকায় নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তাই বাধ্য হয়ে সবাই প্রতিবাদে নেমেছে।

এ বিষয়ে স্থানীয় চার্চের ফাদার ভিনসেন্ট রোজারিও বলেন, যোহান গোমেজর বাড়ির ঘটনার পর মেলকাম ডি কস্তার বাড়ির ঘটনা এবং তার মৃত্যুতে স্থানীয়দের মধ্যে কিছুটা ভিতির সঞ্চার হয়েছে। এখানে সাড়ে ৩০০ শত পরিবারে ১২শ’ খিস্ট্রান ধর্মাবলম্বী রয়েছেন। তারা সবাই ঘটনার সুষ্ঠু তদন্ত ও সঠিক বিচার চায়। বিষয়টি আইন-শৃঙ্খলা বাহিনীকে জানানো হয়েছে। আশাকরি তারা দ্রুত ব্যবস্থা নেবে।

এ বিষয়ে বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলাউদ্দিন মিলন বাংলানিউজকে বলেন, মেলকাম ডি কস্তার বাড়ির ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। সেই সঙ্গে আইনি ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।

তবে যোহান গোমেজের বাড়ির ঘটনার সঙ্গে সর্বশেষ ঘটনার কোনো মিল নেই দাবি করে তিনি বলেন, সবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।