ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপজেলা পর্যায়েও আধুনিক গণগ্রন্থাগার নির্মাণ প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
উপজেলা পর্যায়েও আধুনিক গণগ্রন্থাগার নির্মাণ প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, গ্রন্থাগার তৈরি করতে পারে জ্ঞানমনস্ক আলোকিত মানুষ যা টেকসই উন্নয়ন বাস্তবায়নে অপরিহার্য। বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে, উপজেলা পর্যায়ে আধুনিক গণগ্রন্থাগার নির্মাণের প্রয়োজনীয়তা রয়েছে।

 

শনিবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে গণগ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত 'স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনের তাৎপর্য' শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আসাদুজ্জামান খান।
এবারের দেশব্যাপী উদযাপিত 'জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২' এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার।
আসাদুজ্জামান খান বলেন, গ্রন্থাগার যত সমৃদ্ধ হবে, দেশ ততো এগিয়ে যাবে। আমাদের সমৃদ্ধ বাঙালি সংস্কৃতির রয়েছে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য। নতুন প্রজন্মকে এ সমৃদ্ধ সংস্কৃতি চর্চায় আগ্রহী করে তুলতে হবে যার মাধ্যমে একটি আলোকিত, মানবিক ও উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, আধুনিক তথ্য প্রযুক্তির আলোকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ বর্তমান সরকারের অঙ্গীকার। এ ধারাবাহিকতায় দেশের সরকারি গণগ্রন্থাগারের সেবা কার্যক্রমে তথ্য প্রযুক্তির ব্যবহার হচ্ছে উল্লেখযোগ্যভাবে। ৫২৫ কোটি টাকা ব্যয়ে গণগ্রন্থাগার অধিদপ্তরের সদর দপ্তরের বহুতল ভবন নির্মাণের একটি প্রকল্প একনেক কর্তৃক অনুমোদিত হয়েছে যার মাধ্যমে একটি দৃষ্টিনন্দন ও আধুনিক তথ্য প্রযুক্তির সুযোগ-সুবিধা সম্বলিত গণগ্রন্থাগার নির্মাণ করা হবে। আমরা একটি আধুনিক গণগ্রন্থাগার নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছি। এ লক্ষ্যে শীঘ্রই কবি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ভবনে স্থানান্তর করা হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি, বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা বোর্ডের সভাপতি ও বাংলাদেশ জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। স্বাগত বক্তব্য রাখেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিক।

এর আগে গণগ্রন্থাগার অধিদপ্তর প্রাঙ্গণে বেলুন উড়িয়ে 'জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২' এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।
 

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এইচএমএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।