ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ওয়াসার পানির দাম না কমালে আন্দোলনের হমকি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
রাজশাহীতে ওয়াসার পানির দাম না কমালে আন্দোলনের হমকি

রাজশাহী: ওয়াসার পানির দাম না কমালে কঠোর আন্দোলনের হমকি দিয়েছে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ।

একলাফে পানির দাম তিনগুণ বাড়ানোর প্রতিবাদে সোমবার (৭ ফেব্রুয়ারি) মহানগরীতে মানববন্ধন করেছে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ।

বেলা সাড়ে ১১টায় মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এই কর্মসূচি পালিত হয়। এসময় আন্দোলন কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কোনো ধরনের গণশুনানি ছাড়াই রাজশাহী ওয়াসা একলাফে পানির দাম তিনগুণ বাড়িয়েছে। গত ১ ফেব্রুয়ারি থেকে তাদের নির্ধারণ করে দেওয়া নতুন দাম কার্যকর হয়েছে। কিন্তু সম্প্রতি এক প্রতিবেদনে ওয়াসার সরবরাহ করা পানিতে মানুষের মল বা কলিফম ব্যাকটেরিয়া পাওয়ার কথা প্রকাশিত হয়েছে। এছাড়া ওয়াসার সরবরাহ করা পানি নোংরা, দূষিত ও পানের অযোগ্য। এ কারণে টাকা দিয়ে পানি কিনেও তা মানুষ পান করতে পারেছেন না। অনেক দরিদ্র মানুষ ওয়াসার পানি পান করছেন বাধ্য হয়ে।

এতে ডায়রিয়া ও আমশয় ও চর্মরোগসহ নানা পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এমন কি তীব্র আয়রনের কারণে কাপড় কাচা ও ঘর-গৃহস্থালির কাজ করার বিপদজনক হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু পানির গুণগতমান না বাড়িয়েই রাজশাহী ওয়াসা হুট করে দাম বাড়িয়েছে। এতে সাধারণ মানুষ সংক্ষুব্ধ। কিন্তু এদিকে কোনো ভ্রুক্ষেপ নেই ওয়াসার।

বক্তারা আরও বলেন, পানি বিশুদ্ধকরণের নামে বিভিন্ন সময়ে কোটি কোটি টাকা খরচ করে প্রকল্প বাস্তবায়ন করা হলেও সেগুলো মুখ থুবড়ে পড়েছে। ফলে পুরাতন পদ্ধতিতেই পানি সরবরাহ করা হচ্ছে। রাজশাহী ওয়াসা পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত জনগণের ওপর চাপিয়ে দিয়েছে। করোনাকালীন সময়ে এটি আত্মঘাতী সিদ্ধান্ত। জনগণের স্বার্থে ভুর্তকি দিয়ে সুপেয় পানি সরবরাহে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে রাজশাহীর গণমানুষের আয়ের সঙ্গে সংগতি রেখে গণশুনানির মাধ্যমে পানির দাম পুনঃনির্ধারণে ওয়াসার প্রতি আহবান জানানো হয়। তা না হলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তারা।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, বিশিষ্ট কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ প্রমানিক দেবু, রাজশাহী আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, এফএফ ফাউন্ডেশনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, পরিবেশ আন্দোলন বাপা’র সহ-সভাপতি সাংবাদিক শ. ম সাজু,  মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট শফিকুল আলম, বীরমুক্তিযোদ্ধা আবুল বাশার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
এসএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।