ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সামাজিক ব্যবসায় দক্ষ করতে সুবিধাবঞ্চিত নারীদের প্রশিক্ষণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
সামাজিক ব্যবসায় দক্ষ করতে সুবিধাবঞ্চিত নারীদের প্রশিক্ষণ

ঢাকা: সামাজিক ব্যবসা সফলভাবে পরিচালনা ও দক্ষ করে তুলতে কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় হোস্ট কমিউনিটির সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। মেকআপ শৈল্পিকতা প্রশিক্ষণ শেষে ৮০ জন নারীকে সার্টিফিকেট দেওয়া হয়।

এই সব নারীদের অনেকে নিজেরা বিউটি পার্লার গড়ে তুলে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন। আবার অনেকে বর্তমানে স্থানীয় কয়েকটি বিউটি পার্লারে চাকরি করছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় ব্র্যাক।

সোমবার (৭ ফেব্রুয়ারি) কক্সবাজারের একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এতথ্য তুলে ধরা হয়। ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি) এই অনুষ্ঠানের আয়োজন করে। ‘কক্সবাজারে জীবন-জীবিকার সহায়তা ও নারী ক্ষমতায়ন’ শীর্ষক শিরোনামে গ্লোবাল অ্যাফায়ার্স কানাডার আর্থিক সহযোগিতায় ব্র্যাক এই প্রকল্প বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) আওতাধীন হোস্ট কমিউনিটি কর্মসূচির প্রধান মো. আব্দুল মতিন সরদার। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো. নাসিম আহমেদ, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা, ব্র্যাক এইচসিএমপিয়ের এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, বেসরকারি প্রতিষ্ঠান উজ্জ্বালা এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আদিত্য সোম, ব্র্যাকের স্কিলস ডেভলপমেন্ট কর্মসূচির ডেপুটি ম্যানেজার মাহজুজ আলী। তিনি ব্র্যাকের প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

নাসিম আহমেদ বলেন, সার্টিফিকেট একটা স্বীকৃতি। কিন্তু এর চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই ধরণের প্রশিক্ষণ গ্রহণ করে আমরা বাস্তবে তা প্রয়োগ করতে পারছি কি-না। আমি মনে করি, সেদিকে আমাদের বেশি মনোযোগ দেওয়া উচিত।

মোহাম্মদ সামছু-দ্দৌজা এই ধরনের প্রশিক্ষণের পাশাপাশি বেসিক কম্পিউটার স্কিলস, রান্না-বান্না, ভাষা ও কমিউনিকেশন্স স্কিলসের ওপর গুরুত্বরোপ করেন। তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে এই অঞ্চলের মানুষ এখন নিজেরা আয় করছে ও স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন।

হাসিনা আখতার হক বলেন, প্রশিক্ষণের পাশাপাশি স্থানীয় বাজারের সঙ্গে সংযোগ স্থাপন জরুরি। ব্র্যাক এখন সমাজের নতুন নতুন চাহিদা অনুযায়ী তরুণ-তরুণীদের সেভাবেই দক্ষতা উন্নয়নের ওপর গুরুত্ব দিচ্ছে।

ব্র্যাক থেকে প্রশিক্ষণ গ্রহণ করা ও সার্টিফিকেট প্রাপ্ত টেকনাফ পৌরসভার অলিয়াবাদ গ্রামের রাশেদা আক্তার জানান, প্রশিক্ষণের মাধ্যমে স্বল্প পুঁজিতে কিভাবে ব্যবসায় সফল হওয়া যায় তা আমরা শিখেছি। এছাড়া ক্ষুদ্র ব্যবসায় যে অনেক ধরনের চ্যালেঞ্জ আছে সে সম্পর্কে আমরা জানতে পেরেছি। এখন স্থানীয় একটি বিউটি পার্লারে চাকরি করলেও আমার আগ্রহ আছে নিজের প্রচেষ্টায় কক্সবাজারে একটি বিউটি পার্লার গড়ে তোলা।

ব্র্যাকের স্কিলস ডেভলপমেন্ট প্রোগ্রাম (এসডিপি) এর আওতায় নারীদের স্বাবলম্বী করার উদ্দেশ্য নিয়ে এবং ব্যবসা সফলভাবে পরিচালনা করতে মেকআপ শৈল্পিকতা প্রশিক্ষণ প্রদান করা হয়। উজ্জ্বলা নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান এই প্রশিক্ষণ পরিচালনা ও প্রশিক্ষণের মডিউল ডেভলপমেন্ট করেছে।

ব্র্যাক-এসডিপির আওতায় টেইলারিং, বিউটি পার্লারের সাজসজ্জা, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিসেস, হাউজ কিপিং অকুপেশনসহ মোট ১১টি ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান করে থাকে। ২০১২ সাল থেকে ২০২০ সালের ১৭ পর্যন্ত ব্র্যাক প্রায় ৭৮ হাজার ১৬৮ জনকে দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ দিয়েছে এবং ৫৭ হাজার ৬৮০ জনকে কর্মসংস্থান সৃষ্টিতে প্রত্যক্ষভাবে সহায়তা করেছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।