ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

২ কেটি টাকার চাল আত্মসাতের অভিযোগে দুদকের মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
২ কেটি টাকার চাল আত্মসাতের অভিযোগে দুদকের মামলা

কুষ্টিয়া: সরকারি উন্নয়ন খাতের ত্রাণের ৬০০ মেট্রিক টন চাল আত্মসাতের অভিযোগে দু’জনের নামে মামলা করেছে সমন্বিত জেলা দুর্নীতি দমন কমিশন (দুদক), কুষ্টিয়া।  

দীর্ঘদিন ধরে নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ তদন্তে সামাজিক উন্নয়ন খাতে বরাদ্দ দেওয়া সরকারি ত্রাণের (জিআর) ৬০০ মেট্রিক টন চাল, যার আর্থিক মূল্য দুই কোটি ১৮ লাখ এক হাজার টাকা।

 

প্রাথমিক তদন্তে এ বিপুল পরিমাণ চাল আত্মসাতের সত্যতা পাওয়ায় চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আশরাফ হোসেন (৩৮) এবং অফিস সহকারী সাইফুর রহমানের (৪৫) নামে মামলাটি করে দুদক।
 
মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ (বিশেষ জজ) জিয়া হায়দারের আদালতে দুদক সদর দপ্তরের উপ-পরিচালক আব্দুল মাজেদ বাদী হয়ে মামলাটি করেন। মামলা নং ০৫, তারিখ ০৮/০২/২০২২।

এ মামলায় এজাহারভুক্ত আসামিরা হলেন-রাজবাড়ী সদর উপজেলার সজ্জনকান্দা (বড়পুল) গ্রামের মৃত আমজাদ হোসেনের ছেলে বর্তমানে দামুড়হুদা উপজেলার পিআইও আশরাফ হোসেন এবং চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার মৃত আমীর হোসেন মালিকের ছেলে অফিস সহকারী সাইফুর রহমান মালিক।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৬ সালের ০১ সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় প্রকল্প বাস্তবায়ন (পিআইও) অফিসে কর্মরত থাকাকালে দু’জন মিলে সামাজিক নিরাপত্তা ও উন্নয়ন খাতে সরকারি বরাদ্দপ্রাপ্ত ৬০০ মেট্রিক টন চালের বিপরীতে (যার আর্থিক মূল্য দুই কোটি ১৮ লাখ এক হাজার টাকা) ভুয়া মাস্টার রোল এবং বিল ভাউচার তৈরির মাধ্যমে আত্মসাৎ করেন। তদন্তকালে এ ঘটনার প্রাথমিক সত্যতা পায় দুদক। এতে দণ্ডবিধির ৪০৯/১০৯/৪৬৭/৪৬৮/৪৭১ ধারা তৎসহ ২০০৪ সালের দুদক আইনের দুই ধারায় অপরাধ সংঘটিত হয়েছে বলে প্রতীয়মান হয়।

দুদক, সমন্বিত জেলা কার্যালয় (সজেকা), কুষ্টিয়ার কৌঁসুলি অ্যাডভোকেট আল মুজাহিদ হোসেন মিঠু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।