ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমি মন্ত্রণালয় হবে সম্পূর্ণ ডিজিটাইজড: মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
ভূমি মন্ত্রণালয় হবে সম্পূর্ণ ডিজিটাইজড: মন্ত্রী ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ভূমি মন্ত্রণালয় হবে সম্পূর্ণ ডিজিটাইজড। আমরা অনেক দূর এগিয়ে গেছি।

আমরা শুধু মুখে না কাজও করছি। ভূমি মন্ত্রণালয়ের ইমেজ পরিবর্তন হয়েছে। এ মন্ত্রণালয় একটা ভিন্ন উচ্চতায় গেছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।  

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবন মিলনায়তনে বার্তা, দাপ্তরিক স্মৃতিকোষ ও অনলাইনে জলমহলের আবেদন প্রক্রিয়া উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।  

সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমি যখন প্রতিমন্ত্রী হই তখন জলমহলের সামনে এলে ভূমি মন্ত্রণালয়ে জায়গা থাকতো না, মানুষ শুধু তদবিরের জন্য ঘোরাঘুরি করতো। সে সময় তদবিরের জন্য আমার কাছে ও মন্ত্রীর কাছে আসতো। সে সময় কেওয়াজ পূর্ণ পরিবেশ ছিল। ধাপে-ধাপে, ধীরে-ধীরে এ মন্ত্রণালয়ে আমরা অনেক পরিবর্তন এনেছি। মন্ত্রণালয় ম্যানুয়াল করার পরে তদবির অনেক কমে এসেছে। আমি মন্ত্রিত্ব গ্রহণ করার পর এ মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা এনেছি। মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা আমাদের আকাঙ্ক্ষা অনুযায়ী এখনও হয়নি।

তিনি বলেন, আমরা এখন ভূমি মন্ত্রণালয়কে জেলাভিত্তিক অনলাইন কার্যক্রম শুরু করছি। আমার মনে হয় ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রমে সমস্যা হবে না। কিছু কিছু সমস্যা আছে আমরা সেটা চিহ্নিত করার চেষ্টা করছি। অন্তত পক্ষে প্রকৃত জেলেরা যেন জলমহলে যেন অগ্রধিকার পায়।  

একটি অ্যাপের মাধ্যমে সব মহল নিয়ন্ত্রণের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয়ের কার্যক্রম আরও উন্নত করতে চাই। শুধুমাত্র জলমহল নয়, আমাদের বার্তা ও দাপ্তরিক স্মৃতিকোষ উন্নত করা হবে। এর ফলে আমাদের মাঠ পর্যায়ে যোগাযোগ অনেক বাড়বে। পর্যায়ক্রমে চিংড়ি মহল, বালু মহলসহ আরও যা যা আছে অনলাইনের মাধ্যমে একটি অ্যাপে নিয়ে আসা হবে। ল্যান্ড ডেটা ব্যাংকের কাজ প্রায় শেষ পর্যায়ে আছে। ল্যান্ড ডেটা ব্যাংকের ৭৬ শতাংশ তথ্য সংগ্রহ করা হয়ে গেছে। যখন ল্যান্ড ডেটা ব্যাংকের কার্যক্রম শুরু হবে, তখন এখানে সবকিছুর তথ্য থাকবে।

অনুষ্ঠানে ভূমি সচিব মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রাণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।