ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

যশোর মেডিক্যাল কলেজে ৫০০ শয্যা হাসপাতালের দাবিতে সড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
যশোর মেডিক্যাল কলেজে ৫০০ শয্যা হাসপাতালের দাবিতে সড়ক অবরোধ

যশোর: যশোর মেডিক্যাল কলেজে ৫০০ শয্যা হাসপাতালের দাবিতে অবস্থান কর্মসূচি ও মহাসড়ক অবরোধ করা হয়েছে।

শনিবার (৫ মার্চ) সকালে অবস্থান কর্মসূচি চলাকালে বিক্ষুব্ধ এলাকাবাসী যশোর-বেনাপোল মহাসড়ক অবরোধ করে।

ঘণ্টাব্যাপী এ অবরোধ কর্মসূচি থেকে দাবি আদায়ের জন্য প্রয়োজনে হরতালসহ যশোর অচল করে দেওয়ার কর্মসূচি আহ্বায়নের ঘোষণা দেন।

যশোর মেডিক্যাল কলেজে ৫০০ শয্যা হাসপাতালের দাবিতে সকাল ১০টার দিকে যশোর-বেনাপোল মহাসড়কের মেডিক্যাল কলেজ মোড়ে অবস্থান কর্মসূচি শুরু করে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটি। বিভিন্ন এলাকা থেকে আসা সহস্রাধিক মানুষ এ কর্মসূচিতে অংশ নেন। অবস্থান কর্মসূচি এক পর্যায়ে মহাসড়ক অবরোধে পরিণত হয়। শত শত মানুষ অবরোধ করে যশোর-বেনাপোল মহাসড়ক বন্ধ করে দেন।

যশোর মেডিক্যাল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আবুল হোসেনের সভাপতিত্বে সড়ক অবরোধ করে ৫০০ শয্যা হাসপাতালের দাবিতে বক্তব্য রাখেন- কমিটির যুগ্ম আহ্বায়ক যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজি আহমেদ সাঈদ বুলবুল, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, যশোর আইনজীবী সমিতির সহ-সভাপতি আব্দুল লতিফ, জেলা জাসদের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা অশোক রায়, জন উদ্যোগের সভাপতি প্রকৌশলী নাজির আহমেদ, যশোর ২৫০ শয্যা হাসপাতালের সাবেক তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু, কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির নেতা ইকবাল কবির জাহিদ, অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন, রাজনীতিক হাসিনুর রহমান, আহসান উল্লাহ ময়না, আব্দুর রাজ্জাক ফুল, শেখ হাফিজুর রহমান, মফিজুর রহমান হিরু প্রমুখ। সঞ্চালনা করেন যশোর মেডিক্যাল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির সদস্য সচিব জিল্লুর রহমান ভিটু।

কর্মসূচিতে বিবর্তন যশোর, শংকরপুর মাধ্যমিক বিদ্যালয়, ক্যাম্পাস থিয়েটার আন্দোলন যশোরসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতারা সংহতি প্রকাশ করেন।

কর্মসূচিতে বক্তারা বলেন, শংকরপুরের খেটে খাওয়া সাধারণ মানুষ তাদের তিন ফসলি জমি দান করেন মেডিক্যাল কলেজ স্থাপনের জন্য। কারণ কলেজ হলে হাসপাতাল হবে, হাসপাতাল হলে এলাকার মানুষ উন্নত চিকিৎসা অল্প খরচে পাবে। বহু আন্দোলন সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে পাওয়া এ মেডিক্যাল কলেজ হলেও তা পূর্ণাঙ্গ হয়নি এক দশকেও। দীর্ঘ ১০ বছরেও এ মেডিক্যাল কলেজের হাসপাতাল স্থাপন করা হয়নি।

নেতারা বলেন, অবিলম্বে মেডিক্যাল কলেজ স্থাপনের ঘোষণা না হলে প্রয়োজনে যশোরবাসী ঐক্যবদ্ধ হয়ে হরতাল, অবরোধসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচির মাধ্যমে যশোরকে অচল করে দেবে।  

২০১১ সালে যশোর মেডিক্যাল কলেজ স্থাপন করা হয়। প্রাথমিক অবস্থায় যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে কলেজটির সব কার্যক্রম পরিচালনা করা হত। পরে শহরের শংকরপুর এলাকায় নিজস্ব ক্যাম্পাসে কলেজ স্থানান্তর করা হয়। বর্তমানে কলেজে চার শতাধিক শিক্ষার্থী রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
ইউজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।