ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মহড়ায় অংশ নিতে চট্টগ্রাম ছাড়ল যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
মহড়ায় অংশ নিতে চট্টগ্রাম ছাড়ল যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’ ফাইল ছবি

আগামী ২১-২৩ মার্চ কাতারে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সমুদ্র মহড়া ‘সপ্তম দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম এক্সিবিশন অ্যান্ড কনফারেন্সে’ যোগ দিতে এবং চলতি মাসেরই ২৮-৩০ মার্চ ভারতে ‘আইওএনএস মেরিটাইম এক্সারসাইজ’ এ অংশ নিতে চট্টগ্রাম নৌ জেটি ছেড়েছে নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, শনিবার (৫ মার্চ) চট্টগ্রাম নৌ জেটি ছেড়ে গেছে নৌ বাহিনীর যুদ্ধজাহাজটি।

আইএসপিআর জানায়, জাহাজটি নৌ জেটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদল বাদ্য পরিবেশন করে। এ সময় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।  

কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জাহাজের কর্মকর্তা ও নাবিকদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।  

এছাড়া অন্যদের মধ্যে নৌবাহিনীর পদস্থ সামরিক কর্মকর্তারা, জাহাজে গমণকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক এ সমুদ্র মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনী জাহাজ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদগণ এবং সামরিক ব্যক্তিরা অংশ নেবেন। বানৌজা প্রত্যাশা জাহাজের অধিনায়ক কমান্ডার মোহাম্মদ গোলাম কিবরিয়ার নেতৃত্বে ২৫ জন কর্মকর্তাসহ মোট ১৩৫ জন নৌসদস্য এ মহড়ায় অংশ নেবেন। দেশে ফেরার পথে জাহাজটি ভারতের গোয়ায় ‘আইওএনএস মেরিটাইম এক্সারসাইজ’ এ অংশ নেবে।

ওই মহড়ায় অংশ নেওয়ার মাধ্যমে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে পারস্পরিক সহযোগিতা ও সুসম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।  

মহড়ায় অংশ নেওয়া শেষে আগামী ০৭ এপ্রিল দেশে ফিরে আসবে যুদ্ধজাহাজ প্রত্যাশা।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এমইউএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।