ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পেলেন ডালিয়া ও রূপা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পেলেন ডালিয়া ও রূপা ...

বর্ণিল অনুষ্ঠানের মধ্য দিয়ে তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা-২০২১-২২’ গ্রহণ করলেন প্রখ্যাত আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ ও রূপা চক্রবর্ত্তী।

‘তারুণ্যের উচ্ছ্বাস’ দেশের আবৃত্তি শিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্মদিনে ২০১৭ সাল থেকে এ সম্মাননা প্রবর্তন করেছে।

দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য প্রতিবছর তারুণ্যের উচ্ছ্বাস এ সম্মাননা দিয়ে থাকে।  

তারুণ্যের উচ্ছ্বাসের ১৬ বছরে পদার্পণ এবং কিংবদন্তির আবৃত্তিশিল্পী গোলাম মুস্তাফার ৮৮তম জন্মদিন উপলক্ষে শুক্রবার (১১ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে ডালিয়া আহমেদ এবং রূপা চক্রবর্ত্তীর হাতে এ সম্মাননা পদক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন মঞ্চসারথী আতাউর রহমান, গোলাম মুস্তাফা তনয়া অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, কবি হেলাল হাফিজ, অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায়, আফজাল হোসেন ও সাংবাদিক মুন্নী সাহা। তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।  

অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণীজনদের হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক, স্মারক এবং সম্মাননা আর্থিক মূল্য হিসেবে জনপ্রতি ১০ হাজার টাকা।

অতিথিরা বলেন, ‘বাংলাদেশের আবৃত্তিশিল্প চর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এদেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। আজ গোলাম মুস্তাফার জন্মদিনে তারুণ্যের উচ্ছ্বাস তাঁকে অনন্য ও  প্রশংসনীয় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তাঁর নামাঙ্কিত সম্মাননা এ বছর বহুমাত্রিক শিল্পীদ্বয়ের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তটিও আমাদের সবার জন্য আনন্দের। ’

স্মৃতিচারণ, কথামালা ও আবৃত্তিতে অংশ নেন অভিনয়শিল্পী ওয়াহিদা মল্লিক জলি, আফরোজা বানু, নিমা রহমান, আফসানা মিমি, উত্তম গুহ, চিত্রলেখা গুহ, বন্যা মির্জা, আরিফ খান, নির্মাতা বদরুল আনাম সৌদ, আবৃত্তিশিল্পী বেলায়েত হোসেন, সারা গুলশান, শাহাদাত হোসেন নিপু, শারমিন লাকী, মাশকুর এ সাত্তার কল্লোল, ফয়জুল্লাহ সাঈদ, নাজমুল আহসান, তামান্না তিথি, মাসুম আজজুল বাসার, আবু নাছের মানিক, মজুমদার বিপ্লব, সুকান্ত গুপ্ত প্রমুখ। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে ঢাকা স্বরকল্পন, শিল্পবৃত্ত ও তারুণ্যের উচ্ছ্বাস।

২০১৭ সালে প্রথমবারের মতো তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ২০১৮ সালে দ্বিতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় এবং ২০১৯ সালে তৃতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এবং ২০২০ সালে চতুর্থ গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবনী এবং অভিনয়শিল্পী আফজাল হোসেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।