ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর হাত ধরেই নারীর ক্ষমতায়ন শুরু হয়: এনামুল হক শামীম

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
বঙ্গবন্ধুর হাত ধরেই নারীর ক্ষমতায়ন শুরু হয়: এনামুল হক শামীম

ঢাকা: বঙ্গবন্ধুর হাত ধরেই বাংলাদেশে নারীর অধিকার ও ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।  

তিনি বলেন, নারীদের প্রাধান্য দিয়েই দেশকে এগিয়ে নিতে হবে।

স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেছিলেন। এরপর থেকেই নারীদের অধিকার নিয়ে বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করা হয়।  

রোববার (১৩ মার্চ) শরীয়তপুরের সখিপুর থানা যুব মহিলা লীগের বিশেষ বর্ধিত সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী এ কথা জানান।

এনামুল হক শামীম বলেন, নারীরা এখন সব জায়গায় কাজ করছেন। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছেন। নারীরা এখন সব জায়গায় কাজ করছেন। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছেন। নারীরা শুধু অনুপ্রেরণাই দেয় না, নেতৃত্ব দেয় ও কর্তৃত্ব করে। আর এ নারী উন্নয়ন ও ক্ষমতায়নের নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কর্মক্ষেত্রে পুরুষের থেকে নারীদের আন্তরিকতা বেশি দেখা যায়। এ চর্চা মূলত পরিবার থেকেই শেখেন নারীরা। নারীদের প্রতি যোগ্য সম্মান ও আস্থা রাখা গেলে যেকোনো লক্ষ্য অর্জন করা সম্ভব। আজকে নারীরা রাজনীতি, বিমান, সেনা বাহিনী, আদালত সব খানে অনেক ভালো করছেন। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা সারা বিশ্বেই প্রশংসিত হচ্ছে। দেশকে এগিয়ে নিতে চালিকাশক্তি হিসেবে কাজ করছেন নারীরা।

এনামুল হক শামীম বলেন, নারী উন্নয়নের জন্য আওয়ামী লীগ সরকার যত কাজ করেছে, অন্য কোনো সরকার এত কাজ করেনি। বাংলাদেশে আরও নেত্রী আছে, তারা নারী উন্নয়নের জন্য কিছুই করেনি। নারীর উন্নয়নের জন্য বিএনপি ও তাদের নেত্রী খালেদা জিয়াও কোনো কাজ করেনি। উনারা শুধু নিজের উন্নয়নের জন্য করেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যেভাবে নারী উন্নয়ন হয়েছে এটি পৃথিবীর সামনে একটি উদাহরণ হিসেবে উপস্থাপন করা হয়। আজ থেকে ১৫-২০ বছর আগে কেউ ভাবেনি একজন নারী ডিসি-এসপি হবেন।

উপমন্ত্রী বলেন, আজ বাংলাদেশের অনেক ইউএনও হচ্ছে নারী, অনেক জেলার ডিসিও নারী। তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছেন। সরকারি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন নয়, গ্রামগঞ্জে সবখানে নারীর ক্ষমতায়ন হয়েছে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদে এক-তৃতীয়াংশ নারী সদস্য নিশ্চিত জননেত্রী শেখ হাসিনা করেছেন। সন্তান জন্মের পর আগে অভিভাবকের জায়গায় শুধু বাবার নাম লেখা হতো, এখন মায়ের নামও লেখা হয়। ছেলে-মেয়েরা স্কুলে গেলে মোবাইল ফোনে মায়ের কাছে উপবৃত্তির টাকা চলে যাচ্ছে। তবে দেশবিরোধী বিএনপি-জামায়াত ক্ষমতায় যাওয়ার জন্য নানা ষড়যন্ত্র ও অপ্রচার চালাচ্ছে। এজন্য যুব মহিলা লীগ ও মহিলা আওয়ামী লীগের নেত্রীদের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে বলে জানান তিনি।

সখিপুর থানা যুব মহিলা লীগের ভারপ্রাপ্ত সভাপতি রোকসানা চৌকিদারের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওয়াহিদা আক্তারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- সখিপুর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি কোহিনুর সুলতানা দোলা, যুগ্ম সাধারণ সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান মানিক সরদার, সখিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাব্বির মাদবর, থানা যুবলীগের যুগ্ম আহ্বায়ক রাসেল আহম্মেদ পলাশ, মহিলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারা বেগম, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় উপ বিজ্ঞান সম্পাদক ইকবাল সিকদার সিপন, থানা ছাত্রলীগের সভাপতি সোমেল সরদার প্রমুখ।

এর আগে নেতারা হাজী শরীয়তউল্যাহ বিশ্ববিদ্যালয় কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।