ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

স্বেচ্ছায় ১৫টি নিষিদ্ধ বেহেন্দি জাল সমর্পণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
স্বেচ্ছায় ১৫টি নিষিদ্ধ বেহেন্দি জাল সমর্পণ

বরগুনা: বরগুনার স্থানীয় জেলেরা কয়েক লাখ টাকা মূল্যের ১৫টি নিষিদ্ধ বেহেন্দি জাল নিয়ে স্বেচ্ছায় মৎস্য অফিসে সমর্পণ করলেন। একই সঙ্গে দাবি জানিয়েছেন সরকারি সহযোগিতা।

শনিবার (০২ এপ্রিল) সকালে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বরগুনায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে প্রশাসনের কাছে শুক্রবার বিকেলে স্বেচ্ছায় পায়রা নদীর জেলেরা ১৫টি অবৈধ বেহেন্দি জাল সমর্পণ করেছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন চাকমার কাছে জালগুলো সমর্পণ করে জেলেরা। এসময় জেলেদের উপস্থিতে জাল আগুন পুড়িয়ে ধ্বংস করা হয়।

জাল সমর্পণ করা জেলেরা বাংলানিউজকে বলেন, সরকার অবৈধ জালের ব্যবহার ও জাটকা শিকার করতে নিষেধ করেছেন। আমরা সরকারের প্রতি সম্মান জানাতে আমাদের কাছে থাকা নিষিদ্ধ জালগুলো সমর্পণ করেছি। সরকার নিশ্চয়ই আমাদের বিকল্প ব্যবস্থা করবেন বলে আশা করি।  

বরগুনা সদর উপজেলার জেলখানা গ্রামের জেলে নাসির মৃধা বাংলানিউজকে বলেন, ৪০ হাজার টাকা মূল্যের একটি নিষিদ্ধ জাল নিয়ে এসেছি বরগুনা মৎস্য অফিসে জমা দিতে। আমরা নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার করতে চাইনা। সরকার যদি আমাদের বৈধ জল দিয়ে সহযোগিতা করে তাইলে বৈধ উপায়ে নদীতে মাছ শিকার করবে।

মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বাংলানিউজকে বলেন, বরগুনায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে জেলা মৎস্য দপ্তর ও জেলা প্রশাসন যৌথভাবে নিয়মিত অভিযান পরিচালনা করছে। অবৈধ জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা ও জেলেদের জরিমানা করা হচ্ছে। তবে আজ পায়রা নদীর জেলেরা স্বেচ্ছায় অবৈধ জাল সমর্পণ করে। তাদের সরকারি সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।