ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

আশ্রয়ণ প্রকল্প, প্রভাবশালীদের দখল থেকে খাস জমি উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
আশ্রয়ণ প্রকল্প, প্রভাবশালীদের দখল থেকে খাস জমি উদ্ধার শ্রীমঙ্গল ইউএনও’র নেতৃত্বে জমির উদ্ধার অভিযান। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দীর্ঘ ৬০ বছর পর প্রভাবশালীদের কব্জায় থাকা বিপুল পরিমাণ সরকারি খাস জমি উদ্ধার করেছে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন। উপজেলার সদর ইউনিয়নের বালিশিরা মৌজা ও আশিদ্রোন ইউনিয়নের আশিদ্রোন এবং উত্তরসূর মৌজায় অবস্থিত এসব খাস জমি উদ্ধার করা হয়েছে।

সম্প্রতি এসব সরকারি জমি উদ্ধারে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন অভিযান চালায়। এ সময় প্রভাবশালীদের দখলে থাকা সদর ইউনিয়নের বালিশিরা মৌজায় ৬ একর এবং আশিদ্রোন ইউনিয়নের আশিদ্রোন এবং উত্তরসূর মৌজায় ৩ একর খাস জমি উদ্ধার করা হয়।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলামের নেতৃত্বে জমি উদ্ধার কাজে অংশ নেন, সহকারী কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিন ও শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. শামীম অর রশীদ তালুকদার।  

স্থানীয়রা জানান, এসব জমির বেশির ভাগ অংশ উপজেলা কৃষকলীগের সভাপতি আফজল হকের দখলে ছিল। তিনি দীর্ঘদিন এসব জমি দখলে রেখে চাষাবাদ করে আসছিলেন।

শ্রীমঙ্গল উপজেলা কৃষকলীগের সভাপতি আফজল হক বলেন, দীর্ঘ ৬০ বছরের বেশি সময় ধরে এসব জায়গায় ফসল ফলিয়ে আসছিলাম। এই জমি স্থায়ী বন্দোবস্ত নিতে মন্ত্রণালয়ে আবেদন করেছি। কিন্তু বন্দোবস্ত না দিয়ে সরকারি লোকজন এসে এসব জমি অধিগ্রহণ করে নেন।

শ্রীমঙ্গলের সহকারী কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিন বলেন, এই সরকারি জমিগুলো দীর্ঘদিন যাবত বেদখল ছিল। প্রশাসনিকভাবে এসব জমি উদ্ধার করা হয়েছে। এসব জমিতে ভূমি ও গৃহহীন ৩শ’ পরিবারের জন্য ঘর নির্মাণ করার করা হবে। আশা করছি খুব শীঘ্রই ঘর নির্মাণের কাজ শুরু করা হবে।

বুধবার (৬ এপ্রিল) উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নজরুল ইসলাম জানান, দীর্ঘদিন থেকে একটি মহল অবৈধভাবে এসব জমি ভোগদখল করে আসছিল। আমরা এসব খাসজমি চিহ্নিত করে অবৈধ দখলদারদের কাছ থেকে মঙ্গলবার জমিগুলো উদ্ধার করেছি।  

উদ্ধারকৃত এই খাস জমিতে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিয়ে গৃহ নির্মাণ করে দেওয়া হবে বলে জানান শ্রীমঙ্গলের ইউএনও।


বাংলাদেশ সময়: ১০০২ এপ্রিল ০৭, ২০২২
বিবিবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।