ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘নিবন্ধন থাকলেও ৬৫ বছরের বেশি বয়সীরা হজে যেতে পারবেন না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
‘নিবন্ধন থাকলেও ৬৫ বছরের বেশি বয়সীরা হজে যেতে পারবেন না’

ঢাকা: ঢাকা: নিবন্ধন থাকলেও যাদের বয়স ৬৫ বছর পার হয়ে গেছে এমন নাগরিকরা হজে যেতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) ও ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’ আয়োজিত আলোচনা সভায় এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক নিয়মানুযায়ী ৬৫ বছরের বেশি বয়সীরা হজে যেতে পারবেন না। বাংলাদেশ থেকে এবছর ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে জানায় মন্ত্রণালয়।

করোনার কারণে বিশ্বের অন্যান্য দেশের মত গত দুইবার বাংলাদেশ থেকে কেউ হজ করতে পারিনি। তবে এবার সংক্রমণ কমে যাওয়ায় হজের সুযোগ তৈরি হচ্ছে। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর আগামী ৯ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

যারা আগে নিবন্ধন করেছেন কিন্তু বয়স ৬৫ বছরের বেশি তারা কী এবার হজে যেতে পারবেন- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, না, তারা যেতে পারবেন না। ইন্টারন্যাশনালি সারা বিশ্বের সাথে একই সিস্টেমে চলছে। ৬৫ বছরের বেশি যাদের বয়স হয়েছে, তারা যেতে পারবেন না।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বিগত দুটি বছর পবিত্র হজ পালন করা সম্ভব হয়নি। আল্লাহর অশেষ রহমতে এ বছর আমরা হজ পালন করতে যাচ্ছি। সৌদি আরবের সঙ্গে যে দ্বিপাক্ষিক চুক্তি সেটাও হয়ে যাবে।

তিনি বলেন, অন্যান্য বছর হজের প্রক্রিয়া সম্পন্ন করতে ৪ থেকে ৬ মাস সময় পাওয়া যায়। এবার সময় মাত্রা ৩৪ দিন। ৩৪ দিনে এই কর্মযজ্ঞ আল্লাহ তায়ালা যদি পরিত্রাণ দেয়ার ব্যবস্থা করেন, এছাড়া করার কোন উপায় নেই। আমরা শুক্র ও শনিবারও অফিস খোলা রেখে কাজ শুরু করেছি।

‘নগদ ইসলামিক’ সেবার বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ২০১৯ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী নগদের উদ্বোধন করার সময় থেকেই এই অ্যাকাউন্টের মাধ্যমে সুদবিহীন লেনদেনের সুবিধা দিয়ে আসছে। যা দেশের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য ইসলামিক জীবন-বিধান মেনে ডিজিটাল লেনদেন করতে সহায়তা করছে। সুদবিহীন লেনদেন ছাড়াও গ্রাহকগণ বিভিন্ন ইসলামিক ইস্যুরেন্সের প্রিমিয়াম প্রদান, বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠানে সহজে দান করা, হজ ও ওমরাহ সংক্রান্ত সব পেমেন্টসহ অন্যান্য সুবিধা খুব সহজে উপভোগ করতে পারবেন।

তিনি আরও বলেন, নগদ ইসলামিক অ্যাপ থেকে যাকাত ক্যালকুলেটরের মাধ্যমে যাকাতের হিসাব খুব সহজে করা যায়। এতে আরও আছে সম্পূর্ণ কোরআন শোনার ব্যবস্থা, নামাজের সময়সূচি ও বিভিন্ন হাদিস ও দোয়ার সংকলন। গ্রাহকের লেনদেন থেকে নগদ ইসলামিকের আয়ের একটি অংশ মসজিদ ও মাদ্রাসার উন্নয়ন কাজে দান করা হচ্ছে।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসউদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে নগদের নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক, নগদ ইসলামিকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান অধ্যাপক এইচ এম শহীদুল ইসলাম বারাকাতি, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এমআইএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।