ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

হাসপাতালের কক্ষ সংকটে চিকিৎসকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, মে ১১, ২০২২
হাসপাতালের কক্ষ সংকটে চিকিৎসকরা

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের জন্য নির্ধারিত কক্ষসহ আসবাবপত্রের সংকট দেখা দিয়েছে।

এতে করে চিকিৎসকদের পাশাপাশি হাসপাতালে সেবা নিতে আসা রোগীরাও বিড়ম্বনার শিকার হচ্ছেন।

হাসপাতাল সূত্র বলছে, বর্তমানে হাসপাতালের কোনো কোনো কক্ষে একাধিক চিকিৎসককে বসে রোগীকে সেবা দিতে হচ্ছে। এতে গোপনীয়তা বিনষ্ট হওয়ার পাশাপাশি স্বাভাবিক চিকিৎসা কার্যক্রমও কিছুটা ব্যাহত হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশাসনিক শাখার তথ্যানুযায়ী, বর্তমানে এ হাসপাতালে ২৬ জন চিকিৎসকের বিপরীতে ১৯ জন চিকিৎসক কর্মরত রয়েছেন। যার মধ্যে সম্প্রতি এক সঙ্গে ১১ জন চিকিৎসক যোগদান করেছেন। এর মধ্যে সিনিয়র মেডিক্যাল অফিসার, মেডিক্যাল অফিসার, সহকারী মেডিক্যাল অফিসার রয়েছেন।

ফলে হাসপাতালের নির্ধারিত সাতটি কক্ষে ১৪ জন চিকিৎসক রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। আর এ কারণে অনেক সময় একটি কক্ষে দুই-তিনজন করে বসে রোগী দেখছেন।

রোগী দেখার বিষয়ে নতুন চিকিৎসক ডা. ফারহানা ইসলাম জানান, কক্ষ সংকটের কারণে এক রুমে একাধিক চিকিৎসক বসে রোগীদের সেবা দিতে হচ্ছে। এমন পরিস্থিতিতে রোগীদের ব্যক্তিগত বিষয় জানতে চাইলে তারা বলতে চাচ্ছেন না। বিশেষ করে মেয়েদের সমস্যা আরো বেশি হচ্ছে।

তাসলিমা নামে এক রোগী জানান, তিনি শারীরিক সমস্যার কারণে নারী চিকিৎসকের কাছে আসেন। কিন্তু ওই চিকিৎসকের পাশেই বসা ছিলেন পুরুষ চিকিৎসক। তাই আর সমস্যার কথা কিছু বলতে না পেরে বের হয়ে আসতে চেয়েছিলেন তিনি। এ সময় ওই নারী চিকিৎসক তার সঙ্গে কক্ষের একপাশে গিয়ে সমস্যার কথা জানতে চান। এরপর তিনি চিকিৎসা দেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন বলেন, হাসপাতালে বর্তমানে ওষুধসহ নার্স বা চিকিৎসকের কোনো সংকট নেই। তবে চিকিৎসকদের চেম্বার কক্ষ, আসবাবপত্র (চেয়ার-টেবিল) ও অফিস সহকারীর সংকট রয়েছে। তারপরেও রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা চলছে। এসব বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এর সমাধান দ্রুত করা হবে বলে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মে ১১, ২০২২
এমএস/এফআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।