ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাতক্ষীরা জেলা সাহিত্য পরিষদ সম্মাননা পেলেন ৭ গুণী ব্যক্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, মে ১৫, ২০২২
সাতক্ষীরা জেলা সাহিত্য পরিষদ সম্মাননা পেলেন ৭ গুণী ব্যক্তি

সাতক্ষীরা: সাহিত্য ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য সাতক্ষীরা জেলা সাহিত্য পরিষদ সম্মাননা লাভ করেছেন সাতজন গুণী ব্যক্তি।

সম্মাননা প্রাপ্তরা হলেন- সাহিত্যিক হোসেন উদ্দিন হোসেন, সাহিত্যিক প্রফেসর আব্দুল মান্নান, উপভাষা গবেষক প্রফেসর কাজী মো. অলিউল্লাহ্, প্রাবন্ধিক অধ্যাপক গাজী আজিজুর রহমান, সাহিত্যিক জাকির তালুকদার ও কবি ফারুক মাহমুদ।

 

এছাড়া সাংবাদিকতায় দৈনিক যুগান্তরের সাতক্ষীরা প্রতিনিধি প্রবীণ সাংবাদিক সুভাষ চৌধুরীকে জেলা সাহিত্য পরিষদ সম্মাননা দেওয়া হয়েছে।

শনিবার (১৪ মে) জেলা সাহিত্য পরিষদ আয়োজিত বার্ষিক সম্মেলন ও কর্মশালায় তাদের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন সাবেক সিনিয়র সচিব ও সাতক্ষীরার প্রাক্তন জেলা প্রশাসক আব্দুস সামাদ ফারুক।

এসময় অতিরিক্ত সচিব মো. রইস উদ্দিন, সাতক্ষীরা জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির ও বিশিষ্ট সমাজসেবক ডা. আবুল কালাম বাবলা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা শহরের অদূরে তুফান কনভেনশন সেন্টারে জেলা সাহিত্য পরিষদের সভাপতি শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনে জেলার কবি সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেলা সাহিত্য পরিষদের প্রকাশনা ‘ভোর’ এর মোড়ক উন্মোচন করা হয়।

শামিমা পারভিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট কবি ও সাহিত্যিক আব্দুস সামাদ ফারুক বলেন, সাহিত্য মানুষকে পরিশীলিত করে। মানুষের অন্তর্নিহিত সত্ত্বার বিকাশ ঘটায়। সাহিত্যসেবার মধ্য দিয়ে একটি শান্তিপূর্ণ সুখময় সমাজ গড়ে তোলা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, কবিতায় রয়েছে দেশপ্রেম, মানবপ্রেম, প্রকৃতিপ্রেম ও ঈশ্বরপ্রেম। যুদ্ধবিগ্রহ, হানাহানি, সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিরুদ্ধে শান্তির বাণী শোনায় এই কবিতা, এই সাহিত্য। সাতক্ষীরায় অনেক কবি ও সাহিত্যিকের জন্ম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তাদের পথ অনুসরণ করে আপনাদের এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে বিষয়ভিত্তিক বক্তব্য দেন অধ্যক্ষ আব্দুল হামিদ, অধ্যাপক আবু নসর, প্রফেসর মোজাম্মেল হোসেন, হেনরি সরদার, কবি শুভ্র আহমেদ, সঙ্গীতশিল্পী আবু আফফান রোজবাবু প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২৩৪ ঘণ্টা, মে ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।