ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

গ্রামীণ সড়কে উন্নয়নের ছোঁয়া, কাজ পাচ্ছেন কর্মহীনরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, মে ৩০, ২০২২
গ্রামীণ সড়কে উন্নয়নের ছোঁয়া, কাজ পাচ্ছেন কর্মহীনরা

ময়মনসিংহ: ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় অতি দরিদ্রদের জন্য সরকারের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পে উন্নয়নের ছোঁয়া লেগেছে গ্রামীণ সড়কগুলোতে। এতে বেকারদের জন্য সৃষ্টি হয়েছে কর্মসংস্থান।

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন সূত্র জানায়, গালাগাঁও ইউনিয়নের কালনীকান্দা মোড়লবাড়ী থেকে ইউনিয়নের শেষ সীমানা পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার কাঁচা মাটির সড়কটি র্দীঘদিন যাবত সংস্কার না হওয়ায় চলাচলে চরম দুর্ভোগ পোহাচ্ছিলেন এলাকাবাসী। সম্প্রতি সেটি সংস্কারে ইজিপিপি প্রকল্পে বরাদ্ধের অনুমোদন দেয় উপজেলা প্রশাসন। এরপর  ৭৯ জন শ্রমিক দৈনিক চারশ টাকা মজুরিতে মাটি কেটে সড়কটি সংস্কারের কাজ শুরু করেন। এতে উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে গ্রামীণ এই সড়কের চিত্র।     
 
সূত্রটি আরও জানায়, উপজেলার ১০টি ইউনিয়নে (ইজিপিপি) প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে গ্রামীণ সড়কগুলো মেরামত করে প্রসস্তের কাজ শুরু হয়েছে ২০টিরও বেশি প্রকল্পে। এতে কর্মহীন ১ হাজার ৬৬৯ জন শ্রমিকের কর্মসংস্থান হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল মিয়া সারকার জানান, অতীতে এই প্রকল্প চলমান থাকলেও স্থানীয় জনপ্রতিনিধিরা প্রভাব বিস্তার করে শ্রমিকের বদলে ভেকু মেশিনে নামমাত্র কাজ করে ব্যাংক থেকে বরাদ্ধের টাকা তুলে নয়ছয় করতেন।     

কিন্তু বর্তমানে এই প্রকল্পের শ্রমিকদের মজুরির টাকা জিটুপি পদ্ধতিতে (সরাসরি সরকার থেকে পারসন) নগদ একাউন্টের মাধ্যমে পরিশোধ হচ্ছে। ফলে এই প্রকল্পের কাজে এখন নগদ টাকা লেনদেন না থাকায় অনিয়ম কমেছে।     

সূত্র জানায়, সম্প্রতি গ্রামীণ সড়কগুলির উন্নয়নে উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ট তদরাকি কর্মকর্তাদের কঠোর নজরদারির নির্দেশ দিয়েছেন ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনের সংসদ সদস্য ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। এর ফলে প্রকল্পের স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে।  
 
সেই সঙ্গে বেকারদের কর্মসংস্থান হওয়ায় অনেক অসহায় পরিবারের অভাব দূর হচ্ছে বলেও মনে করেন স্থানীয় সচেতন মহল।     

প্রকল্পে কর্মরত শ্রমিকরা জানান, বর্তমানে তাদের মোবাইল ব্যাংকিং সেবা নগদ একাউন্টে সরাসরি মজুরির টাকা পরিশোধ করা হচ্ছে। এরই মধ্যে উপজেলার সদর ইউনিয়নের আনোয়ারা বেগম, ঢাকুয়া ইউনিয়নের নিরেল চাম্বুল ও কামারগাঁও ইউনিয়নের মোখলেছুর রহমান এই প্রকল্পের প্রথম পর্যায়ে ৪০ দিনের মজুরির টাকা নগদ একাউন্টের মাধ্যমে তারা পেয়েছেন বলে বাংলানিউজকে জানান তারা

তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএন) মিজাবে রহমত জানান প্রকল্পের কাজ সঠিক ভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে কমিটি করে দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি ইউনিয়নে কাজ তদারকির জন্য ট্যাগ অফিসার হিসেবে একজন সরকারি কর্মকর্তা আছেন।

পাশপাশি আমি নিজে এসব প্রকল্পের কাজ সরেজমিনে ঘুরে দেখছি। এতে অনিয়নের আর কোনো সুযোগ নেই।

তিনি আরও জানান, ইজিপিপি প্রকল্পের মাধ্যমে গ্রামীণ সড়কগুলোতে উন্নয়ন হচ্ছে। ফলে এসব সড়কে যোগাযোগ সুবিধা আগের চেয়েও অনেক ভাল।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ৩০ মে, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।