ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

আইসল্যান্ডের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, জুন ১, ২০২২
আইসল্যান্ডের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ঢাকা:  আইসল্যান্ডে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত (অনাবাসিক) এম. আল্লামা সিদ্দীকী দেশটির রাষ্ট্রপতির কাছে তাঁর পরিচয়পত্র পেশ করেছেন। রাজধানী রেইকাভিকে প্রেসিডেন্সি ভবন বেসাসতাদিরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে রাষ্ট্রপতি গুডনি থরলাসিয়াস জোহানসনের কাছে তিনি পরিচয়পত্র পেশ করেন।

 

বুধবার (১ জুন) ডেনমার্কের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।         

পরিচয়পত্র পেশের পর আইসল্যান্ডের রাষ্ট্রপতি এবং বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে একটি একান্ত বৈঠক হয়। বৈঠকে আইসল্যান্ডের রাষ্ট্রপতি এই গুরুত্বপূর্ণ দায়িত্ব নেওয়ার  জন্য রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। পক্ষান্তরে বাংলাদেশের রাষ্ট্রদূত ধন্যবাদ জানান এবং তাঁকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।  

বাংলাদেশ ও আইসল্যান্ডের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী দুই বন্ধুত্বপূর্ণ দেশের স্বার্থে পারস্পরিক সহযোগিতার নতুন ক্ষেত্র চিহ্নিতকরণের মাধ্যমে সম্পর্ক আরও জোরদার করার ক্ষেত্রে অবদান রাখার প্রতিশ্রুতি দেন। তিনি বাংলাদেশের উন্নয়ন বিশেষত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে ক্রমাগত ঊর্ধ্বমুখী অগ্রগতির কথা উল্লেখ করে আইসল্যান্ডের রাষ্ট্রপতিকে দুদেশের সম্ভাবনাময় খাত হিসেবে তথ্য-প্রযুক্তি, পর্যটন, পোশাকশিল্প, শিক্ষা, সংস্কৃতিসহ অন্যান্য খাত সম্পর্কে অবহিত করেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের পদক্ষেপগুলোও তুলে ধরেন রাষ্ট্রদূত। পরে তিনি আইসল্যান্ডের রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

আইসল্যান্ডের রাষ্ট্রপতি রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। তিনি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা, নারীর ক্ষমতায়ন, শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের শান্তি রক্ষীবাহিনীর অবদান এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের নেওয়া পদক্ষেপ ও উদ্যোগগুলোর ভূয়সী প্রশংসা করেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দুইদেশ একসঙ্গে কাজ করার অঙ্গীকারও ব্যক্ত করেন আইসল্যান্ডের রাষ্ট্রপতি। তিনি বাংলাদেশের রাষ্ট্রদূতকে তাঁর দায়িত্বপালনে আইসল্যান্ড সরকারের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। তিনি দুটি শান্তিকামী দেশ বাংলাদেশ ও আইসল্যান্ডের জনগণের উন্নয়ন, শান্তি, সমৃদ্ধি ও মানবতার সেবায় একসঙ্গে কাজ করে যাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। সবশেষে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহের কথা জানান আইসল্যান্ডের রাষ্ট্রপতি গুডনি থরলাসিয়াস জোহানসন।


বাংলাদেশ সময়: ৯.৪৩ ঘণ্টা, জুন ১, ২০২২
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।