ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতুর টোল আদায় শুরুতে অটোমেশন হচ্ছে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুন ১২, ২০২২
পদ্মা সেতুর টোল আদায় শুরুতে অটোমেশন হচ্ছে না ছবি: ডিএইচ বাদল

মাওয়া (পদ্মা সেতু) থেকে: পদ্মা সেতুর টোল আদায় শুরুতে অটোমেশন হচ্ছে না বলে জানিয়েছেন সেতু বিভাগের সচিব মঞ্জুর হোসেন।  

তিনি বলেন, প্রথমে ম্যানুয়ালি টোল আদায় চলবে।

অটোমেশনের জন্য অন্তত ছয় মাস অপেক্ষা করতে হবে। অবশ্য ছয় মাস পরে অটোমেশন হলেও সেটা হবে আংশিক।

রোববার (১২ জুন) সন্ধ্যায় পদ্মা সেতুর মাওয়া প্রান্তে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মঞ্জুর হোসেন এ কথা জানান।  

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সেতু সচিব বলেন, টোল আদায়ে ম্যানুয়াল ও অটোমেশন দুই পদ্ধতিতেই চলবে। প্রথমে একটি কাউন্টারে অটোমেশন হবে। পর্যায়ক্রমে অন্যগুলোতে করা হবে। তবে আমরা শুরুতে অটোমেশনে যাচ্ছি না। টোল আদায়ের দায়িত্ব যারা পেয়েছেন তাদের ছয় মাস লাগবে। এরপর তারা একটি কাউন্টারে অটোমেশন চালু করবে। ম্যানুয়াল পদ্ধতিতে নগদ টাকা দেওয়া এবং ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে টোল দেওয়া যাবে।  

সংবাদ সম্মেলনে পদ্মা সেতুর নির্মাণ খরচ সরকারের কাছ থেকে লোন নিয়ে করা হয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ৩০ বছরে সরকারকে সেতু বিভাগ ৩৬ হাজার কোটি টাকা দেবে। এছাড়া নদী শাসনসহ সেতুর মেইনটেইন খরচ রয়েছে।

তিনি আরও বলেন, ২৫ জুন মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী প্রথম পদ্মা সেতুর উদ্বোধন করে সুধী সমাবেশে বক্তব্য দেবেন। এর পর বেলা সাড়ে ১১টায় তিনি সেতুর ওপারে কাঁঠালবাড়ি ইলিয়াস চৌধুরী ঘাটে লাখ লাখ মানুষের সমাবেশে ভাষণ দেবেন। এখন তো সময় লাগবে না ৬ মিনিটে সেতু পার হয়ে ওপারে যাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এমএম কামাল হোসেন, সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, এমপি ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, শাহাবুদ্দিন ফরাজী, নাহিম রাজ্জাক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জুন ১২, ২০২২
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।