ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রশিক্ষণ পেয়েছেন ৬৬ লাখ ৪২ হাজার যুবক: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জুন ১৪, ২০২২
প্রশিক্ষণ পেয়েছেন ৬৬ লাখ ৪২ হাজার যুবক: প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল

সাভার (ঢাকা): যুব উন্নয়ন অধিদপ্তরের অধীনে শুরু থেকে এ পর্যন্ত ৬৬ লাখ ৪২ হাজার যুবককে বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল (এমপি)।  

মঙ্গলবার (১৪ জুন) দুপুরে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউট আয়োজিত যুব সমাবেশ ২০২২-এর প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, শুরু থেকে এখন পর্যন্ত ৬৬ লক্ষ ৪২ হাজার যুবককে বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, এর মধ্যে ২৩ লক্ষ যুবক আত্মকর্মী হয়েছে এবং হাজার হাজার যুবককে উদ্যোক্তা হিসাবে তৈরি করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত আমরা ২ হাজার ১৯০ কোটি টাকা ঋণ দিয়েছি শুধুমাত্র যুব উন্নয়ন অধিদপ্তর থেকে। আমরা কর্মসংস্থান ব্যাংকের সঙ্গে চুক্তি করেছি, তারা আমাদের প্রশিক্ষণ-প্রাপ্ত যুবকদের মধ্যে ৩০ হাজার যুবককে প্রতি বছর সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবেন। এছাড়াও আমরা বেসরকারি পর্যায়ে এনআরবিসি ব্যাংকের সঙ্গে চুক্তি করেছি, তারা আমাদের যুবকদের ঋণ দিতে আগ্রহী এবং তারা প্রতি বছর সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ৫০ হাজার যুবককে ঋণ দেওয়ার টার্গেট করেছে।

তিনি বলেন, চাকরির পেছনে না ছুটে স্বাবলম্বী হন, উদ্যোক্তা হন। কারো অধীনে চাকরি না করে নিজেরাই নিজেদের বস হন। আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটের মহাপরিচালক এ, কে, এম শামিমুল হক সিদ্দিকীর সভাপতিত্বে যুব সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান। এছাড়া আয়োজিত যুব সমাবেশে দেশের বিভিন্ন জেলা থেকে অন্তত ৭০০ যুবক-নারী পুরুষ অংশ গ্রহণ করেছিলেন।

বাংলাদেশ সময় ১৬০০ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এসএফ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।