ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নেত্রকোনার বিভিন্ন এলাকা প্লাবিত, দুর্ভোগে লাখো মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জুন ১৭, ২০২২
নেত্রকোনার বিভিন্ন এলাকা প্লাবিত, দুর্ভোগে লাখো মানুষ

নেত্রকোনা: কয়েকদিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে নেত্রকোনার দুর্গাপুর-কলমাকান্দা-বারহাট্টাসহ হাওর অঞ্চলে নদ-নদীর পানি বৃদ্ধিতে পানিবন্দি হয়ে পড়েছেন শতাধিক গ্রামের লাখো মানুষ। গবাদি পশুসহ পরিবার-পরিজন নিয়ে দুভোগে দিন কাটাচ্ছেন বানভাসি মানুষজন।

 

প্লাবিত বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, টানা বর্ষণ ও আসাম থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার সীমান্তবর্তী উপজেলা দুর্গাপুর, কলমাকান্দা ও বারহাট্টার নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

ঢলের পানিতে অসংখ্য রাস্তাঘাট, ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত হয়েছে। অসংখ্য পুকুর পানিতে তলিয়ে ভেসে গেছে মাছ। সবচেয়ে খারাপ অবস্থায় কলমাকান্দা উপজেলা সদরসহ বড়খাপন, পোগলা, খারনৈ, লেঙ্গুরা ও রংছাতি ইউনিয়ন, দুর্গাপুর উপজেলা সদরসহ কুল্লাগড়া, গাওকান্দিয়া ও চন্ডিগড় ইউনিয়ন।

ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে এসব ইউনিয়নে বিভিন্ন গ্রামের সাধারণ মানুষের বাড়িঘর, দোকান-পাট, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

গ্রামীণ সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় ও বিভিন্ন স্থানে ভেঙে যাওয়ায় দুই উপজেলার সঙ্গে বিভিন্ন ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় লক্ষাধিক মানুষ।

স্থানীয় প্রশাসন বন্যা দুর্গতদের জন্য দুই উপজেলার বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য খুলে দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নেত্রকোনা জানায়, ঢল ও অতি বৃষ্টিতে নেত্রকোনার কংশ, মগড়া, সোমেশ্বরী, ধনু, উব্দাখালিসহ ছোট-বড় সব নদ-নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। সোমেশ্বরী নদীতে বিপৎসীমার ৩৬ সেন্টিমিটার ও উব্দাখালি নদীর কলমাকান্দা পয়েন্টে বিপৎসীমার ৬৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

এ পরিস্থিতিতে নেত্রকোনার জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ বাংলানিউজকে বলেন, কয়েকদিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে নানা ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এরই মধ্যে বন্যাকবলিত এলাকাগুলোতে শুকনো খাবারসহ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ তৎপরতা অব্যাহত থাকবে।  

>> নেত্রকোনায় বাড়ছে সোমেশ্বরী নদীর পানি

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।