ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জামালপুরে পাহাড়ি ঢল-বর্ষণ, দুর্ভোগে ২০ হাজার মানুষ

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, জুন ১৮, ২০২২
জামালপুরে পাহাড়ি ঢল-বর্ষণ, দুর্ভোগে ২০ হাজার মানুষ

জামালপুর: জামালপুরে উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনাসহ অন্য নদ-নদীর পানি অব্যাহতভাবে বাড়ছে। এতে দুর্ভোগ অন্তত ২০ হাজার মানুষ।

শনিবার (১৮ জুন) সকাল ৮টায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ৬ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবোর পানি পরিমাপক আব্দুল মান্নান এ তথ্য নিশ্চিত করে জানান, গত ২৪ ঘণ্টায় বৃষ্টি না হওয়ায় পানির বৃদ্ধির হার কিছুটা কমেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, যমুনার পানি বেড়ে গিয়ে ইসলামপুর উপজেলার কুলকান্দি, বেলগাছা, পাথর্শী, নোয়ারপাড়া ও সাপধরি ইউনিয়নের নিম্নাঞ্চলের পাট, সবজিসহ বিভিন্ন ফসলি জমি ডুবে গেছে। এছাড়া শুক্রবার (১৭ জুন) ভোরে পাহাড়ি ঢলে ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি সড়কের মণ্ডল বাজার এলাকায় সড়কের ২০ মিটার ভেঙে গেছে। এতে উপজেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জরুরি প্রয়োজনে ঝুঁকি নিয়ে ডিঙ্গি নৌকায় পারাপার হচ্ছে মানুষ।

স্থানীয়রা জানান, দেওয়ানগঞ্জ-খোলাবাড়ী সড়ক দিয়ে খোলাবাড়ী, চরমাগুরিয়া হাট, ফারাজীপাড়া, চর ডাকাতিয়া, কাজলা, মণ্ডলপাড়া ও খোলাবাড়ী নৌথানাসহ আশপাশের অন্তত ২০ হাজার মানুষের যাতায়াত বন্ধ হয়েছে। এছাড়া গাইবান্ধা জেলার ফুলছড়ির উপজেলার চলাঞ্চলের বেশির ভাগ মানুষ এ সড়ক ব্যবহার করতেন।

সড়ক ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়লেও স্থানীয় পানি উন্নয়ন বোর্ড বা এলজিইডি কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন তারা।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. আবু সাঈদ বাংলানিউজকে বলেন, ভাঙনের খবর শুনেছি। সড়কটি এলজিইডি'র দ্বায়িত্বে। তবে দুর্গত এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এর বাইরে আর কোনো বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।