ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

অন্যান্য দেশের তুলনায় ডেঙ্গু পরিস্থিতিতে আমরা ভালো আছি: মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুন ১৯, ২০২২
অন্যান্য দেশের তুলনায় ডেঙ্গু পরিস্থিতিতে আমরা ভালো আছি: মন্ত্রী

ঢাকা: ডেঙ্গুতে মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডের তুলনায় দেশের অবস্থা ভালো দাবি করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমার মনে হয় না আমরা অসন্তোষজনক কোনো পরিস্থিতিতে আছি।  

রোববার (১৯ জুন) সচিবালয়ে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনকল্পে গৃহীত কার্যক্রমের পর্যালোচনা এবং ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে তৃতীয় আন্তঃমন্ত্রণালয় সভার শুরুতে তিনি এ কথা বলেন।

 

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ডেঙ্গু শুধু বাংলাদেশে না। গতবার ডেঙ্গু নিয়ে আমরা অসন্তোষ প্রকাশ করেছিলাম। আমিও অসন্তুষ্ট ছিলাম। কিন্তু যখন ভিয়েতনামে দেখি দুই লাখ ও মালয়েশিয়ায় ৭৫ হাজার এবং সিঙ্গাপুরে ৩৮ হাজার আক্রান্ত হয়েছিল।

বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্তদের তথ্য তুলে ধরে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সিঙ্গাপুরে ১১ হাজার ৬৭৪ জন, মালয়েশিয়ায় ১৩ হাজার ৬৫১ জন, ইন্দোনেশিয়ায় ২২ হাজার ৩৩১ জন, থাইল্যান্ডে রয়েছে এক হাজার ৫৮৪ জন, ফিলিপাইনে ৩৬ হাজার ৯৩৮ জন, ভারতে ৮ হাজার ২৭৮ জন, বাংলাদেশে ৭৩০ জন।  

তিনি বলেন, ডেঙ্গুতে বাংলাদেশে এ বছর এখনও কেউ মারা যাননি। থাইল্যান্ড ও সিঙ্গাপুরেও কোনো মৃত্যু নেই। তবে ডেঙ্গুতে ভারতে একজন, ফিলিপাইনে ৩১ জন, ইন্দোনেশিয়ায় ২২৯ জন, মালয়েশিয়ায় সাত জন ডেঙ্গুতে মারা গেছেন।  

অন্যান্য দেশের চেয়ে আমরা ভালো আছি উল্লেখ করে মন্ত্রী বলেন, সিঙ্গাপুরে ৫৫ লাখ, মালয়েশিয়ায় আমাদের এক তৃতীয়াংশ মানুষ, থাইল্যান্ডে এক তৃতীয়াংশ মানুষ। ফিলিপাইনেও আমাদের চেয়ে জনসংখ্যা কম। তবে ভারতে জনসংখ্যা বেশি। সার্বিকভাবে আমার মনে হয় না ডেঙ্গুতে আমরা অসন্তোষজনক কোনো পরিস্থিতিতে আছি। তবুও আমরা কিন্তু প্রস্তুত আছি।
 
মন্ত্রী বলেন, ডেঙ্গুর বিষয়ে ফেব্রুয়ারি-মার্চ থেকে উদ্যোগ নেওয়া হয়। এবারও সেটি করা হয়েছে। আমাদের সব প্রস্তুতি দুই সিটির মেয়র নিয়ে রেখেছেন। যেসব কীটনাষক, ওষুধ, যন্ত্রপাতি দরকার তা তাদের কাছে মজুদ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।