ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ভারতের সঙ্গে সম্পর্ক জোরদারে সাহসী পদক্ষেপ নিয়েছে সরকার: ড. মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, জুন ২০, ২০২২
ভারতের সঙ্গে সম্পর্ক জোরদারে সাহসী পদক্ষেপ নিয়েছে সরকার: ড. মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ ও ভারতের অর্থনীতির ক্রমবর্ধমান পারস্পরিক নির্ভরতাকে আমরা আনন্দের সঙ্গে স্বীকার করছি। ইউরোপে চলমান সংঘাত ও কোভিড-১৯ মহামারিতে সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ায় অর্থনৈতিক বিপর্যয় থেকে দ্রুত পুনরুদ্ধারের জন্য আমাদের সম্মিলিত প্রচেষ্টা দরকার।

রোববার (১৯ জুন) নয়াদিল্লিতে বাংলাদেশ- ভারতের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের-জেসিসির সপ্তম রাউন্ড বৈঠকে তিনি এ কথা বলেন।

নয়াদিল্লিতে জেসিসির বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন। ভারতের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী ড. এস. জয়শঙ্কর।

বৈঠকে ড. মোমেন আরও বলেন, বাংলাদেশ কোভিড-১৯ মহামারি পরিস্থিতি শক্তিশালীভাবে পুনরুদ্ধার করেছে। তবে ইউক্রেন সংঘাতের পর বাজারের অস্থিরতায় উদ্বেগ তৈরি হয়েছে। আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে এবং এই অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে আমাদের সম্মিলিত সহযোগিতামূলক প্রচেষ্টা প্রয়োজন।

তিনি বলেন, আমাদের ভাগাভাগি করা ইতিহাস, ভূগোল, সংস্কৃতি ও মূল্যবোধ এবং শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের প্রতি অঙ্গীকার আমাদেরকে শুধুমাত্র দ্বিপাক্ষিক ফ্রন্টে নয়, বিভিন্ন আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে বিস্তৃত ইস্যুতে অংশীদারিত্ব গড়ে তোলার অনন্য আত্মবিশ্বাস দিয়েছে। গত ১২ বছরে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের সরকার গভীরভাবে ভারতের সঙ্গে সম্পর্ক জোরদারে সাহসী পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা অনেক ক্ষেত্রে বাস্তব ফলাফল অর্জন করেছি৷ যেমন, ভূমি ও সমুদ্রসীমার সীমানা নির্ধারণ, নিরাপত্তা, সংযোগ, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময়, শক্তি ও জ্বালানি, ব্যবসা-বাণিজ্য, নীল অর্থনীতি, প্রতিরক্ষা ইত্যাদি। আগামী দিনে দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে জোর দেন তিনি।

উল্লেখ্য, জেসিসি বৈঠকে যোগ দিতে শনিবার দিল্লি যান পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন। রোববার এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, জুন ১৯, ২০২২
টি আর/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।