ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বাংলাদেশের বন্যা পরিস্থিতি উত্তরণে সহায়তা দিতে প্রস্তুত ভারত: জয়শঙ্কর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
বাংলাদেশের বন্যা পরিস্থিতি উত্তরণে সহায়তা দিতে প্রস্তুত ভারত: জয়শঙ্কর

ঢাকা: ভারতের পররাষ্ট্র মন্ত্রী ড. এস. জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশের উত্তর ও পূর্বাঞ্চলে যে অপ্রত্যাশিত বন্যা হয়েছে, সেখানের পরিস্থিতি উত্তরণে আমরা সহায়তা করতে চাই। এ বন্যায় আমরা আমাদের সমর্থন ও সংহতি জানাই।

রোববার (১৯ জুন) নয়াদিল্লিতে বাংলাদেশ- ভারতের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের-জেসিসির সপ্তম রাউন্ড সপ্তম রাউন্ড বৈঠকে তিনি এ কথা বলেন।

নয়াদিল্লিতে জেসিসির বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন। ভারতের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী ড. এস. জয়শঙ্কর।

বৈঠকে ড. এস. জয়শঙ্কর বলেন, আমরা বন্যা ব্যবস্থাপনা নিয়ে তথ্য শেয়ার করছি। আমি জানানোর জন্য সুযোগ নিতে চাই যে, বন্যা ও ত্রাণ কার্যক্রম পরিচালনায় আমরা যদি কোনো সুনির্দিষ্ট উপায়ে আপনাদের সাহায্য করতে পারি, তাহলে আমরা খুব খুশি হব।

তিনি আরও বলেন, আমরা ৫৪টি নদী ভাগাভাগি করি। আমাদের নদীগুলোর ব্যাপক ব্যবস্থাপনা ও সংরক্ষণ আমাদের দায়িত্ব। বিশেষ করে সুন্দরবনের ক্ষেত্রেও এটা প্রযোজ্য। পরিবেশ রক্ষা আমাদের অঙ্গীকারেরও অংশ। এ ক্ষেত্রে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

ড. জয়শঙ্কর বলেন, আমাদের দুই দেশের দীর্ঘ সীমান্তের উন্নত ব্যবস্থাপনাও একটি প্রধান অগ্রাধিকার। আমাদের সীমান্ত বাহিনী আন্তঃসীমান্ত অপরাধ দমনে প্রতিশ্রুতিবদ্ধ। সীমান্ত যাতে অপরাধমুক্ত থাকে তা নিশ্চিত করতে আমাদের একসঙ্গে কাজ চালিয়ে যেতে হবে।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
টি আর/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।