ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ছাগলের চামড়া ছুঁয়েও দেখছেন না আড়তদাররা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
ছাগলের চামড়া ছুঁয়েও দেখছেন না আড়তদাররা

বরিশাল : গরুর চামড়া বাকিতে নিলেও ছাগলেরটা ছুঁয়েও দেখছেন না আড়তদাররা। একে কঠিন বিপাকে পড়েছেন মৌসুমি বিক্রেতারা।

রোববার (১০ জুলাই) কোরবানির পর ছাগলের চামড়া না নেওয়ার কারণ হিসেবে আড়তদাররা বলছেন, আকারে ছোট হওয়া ও সরকার নির্ধারিত মূল্য থেকে চামড়া প্রতি খরচ বেশি হওয়ায় তাদের কোনো আগ্রহ নেই।

নগরের হাটখোলা মরিচা পট্টির আড়তদার আলহাজ্ব মো. বাচ্চু মিয়া বলেন, ছাগলের একটি চামড়ার পেছনে তিনকেজি লবণ প্রয়োজন। এতে খরচ হচ্ছে ৩০ টাকা। এর সঙ্গে শ্রমিক ও পরিবহন খরচ মিলিয়ে মোট ৬০ টাকা খরচ হয়। সে হিসেবে ছাগলের চামড়ায় সরকার নির্ধারিত পরিমাপে খরচ বেশি পড়ে যায়। তাই কেউ ছাগলের চামড়া নিতে চান না। আগে ২২৫ টাকা দিয়েও চামড়া কিনতেন বলেও জানান তিনি।

বিক্রি করতে না পেরে ছাগলের চামড়া নিয়ে আড়ৎ থেকে ফিরে যাচ্ছিলেন জামাল। তিনি বলেন, সদর উপজেলার চরকাউয়া থেকে কিছু গরু-ছাগলের চামড়া নিয়ে এসেছি। কিন্তু আড়তদাররা গরুর চামড়া রাখলেও ছাগলেরটা রাখছে না। এসব চামড়া তারা রাখবেন না। তাই ফেরত যাচ্ছি।

নগরের পদ্মাবতী এলাকার আড়তদার মিজানুর রহমান বলেন, ট্যানারি মালিকদের আচরণের কারণেই গত কয়েকবছর ধরে ছাগলের চামড়া স্থানীয়ভাবে কেউ নিচ্ছেন না। ট্যানারি মালিকরা নিলে ও ন্যায্য মূল্য দিলে আমাদের সংগ্রহ করতে সমস্যা নেই।

তিনি আরও জানান, অনেকেই ছাগলের চামড়া নিয়ে এসেছিলেন, কিন্তু আমরা রাখিনি। তাই কয়েকজন মৌসুমি ব্যবসায়ী চামড়া ফেলে গেছেন।

এ ব্যাপারে বরিশাল চামড়া ব্যবসায়ী সমিতির কেউ কোনো মন্তব্য করতে রাজি হননি।

বাংলাদেশ সময় : ২১০৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।