ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাকরির ভুয়া বিজ্ঞপ্তি দিয়ে ১৯ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্র গ্রেফতার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
চাকরির ভুয়া বিজ্ঞপ্তি দিয়ে ১৯ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্র গ্রেফতার 

ঢাকা: আমেরিকার বেসরকারি গোয়েন্দা সংস্থা ফেয়ারফ্যাক্সের 'ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প' নামে প্রচারণা চালিয়ে প্রতিষ্ঠানটির ৬ হাজার ৪৭২ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত ১৫ জুন। একই দিনে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট নামে একটি ওয়েবসাইটে (www.bpktp.org) প্রতিষ্ঠানটির ১ হাজার ৯৪৪টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

দুটি বিজ্ঞপ্তিতেই চাকরি প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে প্রতিটি পদের জন্য ১৫০ থেকে ৫০০ টাকা হারে পে অর্ডার চাওয়া হয়। মিরপুর বেগম রোকেয়া স্মরণীর সোনালী ব্যাংক শাখায় একটি হিসাব নম্বরে সারা দেশ থেকে চাকরি প্রত্যাশিদের পে অর্ডারের ১৯ লাখ টাকা জমা হওয়ার পর টাকা তুলে আত্মগোপণে চলে যায় প্রতারক চক্র।

ভুয়া বিজ্ঞপ্তি প্রকাশ করে চাকরি প্রার্থীদের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগের প্রেক্ষিতে চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গ্রেফতাররা হলেন- মো. আজিজুল হাসান ওরফে এমরান (৫১), বিউটি আক্তার (৩৫) ও কবির উদ্দিন পিয়াস (৩০)।

বৃহস্পতিবার (১৪ জুলাই) ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে ডিবি মিরপুর বিভাগ। এ সময় তাদের কাছ থেকে ১৯ লাখ টাকা ও ভুয়া চাকরির নিয়োগ সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র উদ্ধার করা হয়।

একই দিন বিকেলে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নব-নিযুক্ত ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, সংঘবদ্ধ প্রতারক চক্রটি মিরপুর এলাকার ঠিকানা ব্যবহার করে ‘ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প’ এবং ‘বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাষ্ট’ নামে দুটি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।  

বিজ্ঞপ্তিতে ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প নামে প্রতিষ্ঠানটি বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত বলে উল্লেখ করা হয়।

বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের বিজ্ঞপ্তিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন চাকরির পত্রিকায় প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিতে ট্রাস্টটির একটি ভুয়া নিবন্ধন নম্বর ব্যবহার করা হয়।

বিজ্ঞপ্তিতেই প্রতিটি পদের জন্য ১৫০ থেকে ৫০০ টাকা হারে পে অর্ডারের মাধ্যমে মিরপুর বেগম রোকেয়া স্মরণী সোনালী ব্যাংক শাখায় একটি হিসাব নম্বরে টাকা জমা করতে বলা হয়। প্রতারণার উদ্দেশ্যেই সোনালী ব্যাংকের ওই হিসাব খুলে সেখানে চাকরি প্রার্থীদের জমা করা ১৯ লাখ টাকা তুলে নেয় চক্রটি।

ডিবি প্রধান বলেন, দুটি নিয়োগ বিজ্ঞপ্তিতেই অফিসের ঠিকানা দেওয়া হয় মিরপুর-১০ এর ৬ নং সড়কের ১৫ নং বাড়ি। অথচ ওই বাড়ির মালিক একজন আমেরিকা প্রবাসী। তিনি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে অবগত হয়ে কাফরুল থানায় একটি সাধারণ ডায়েরিও করেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যে কোনো সরকারি ব্যাংকে এ ধরণের অ্যাকাউন্ট খুলতে হলে যাবতীয় কাগজপত্র জমা দিতে হয়। কিন্তু প্রতারক চক্রের কাছে থেকে ব্যাংক কোনো ডকুমেন্টস রাখেনি।

গ্রেফতারদের বিরুদ্ধে কাফরুল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। চক্রের বাকি সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
পিএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।