ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রূপপুর এনপিপির হাইড্রো অ্যাকুমুলেটরেরে পরীক্ষা চলছে রাশিয়ায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
রূপপুর এনপিপির হাইড্রো অ্যাকুমুলেটরেরে পরীক্ষা চলছে রাশিয়ায় ফাইল ছবি

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের জন্য নির্মিত প্যাসিভ কোর ফ্লাডিং সিস্টেম (পিসিএসএফ) হাইড্রো অ্যাকুমুলেটরেরে হাইড্রোলিক পরীক্ষা শুরু হয়েছে। রাশিয়ার এইএম টেকনোলোজির পেত্রোজাভোদস্ক কারখানায় এ পরীক্ষা চালানো হচ্ছে।

 

রূপপুর প্রকল্পের প্রতিটি ইউনিটে এ জাতীয় ৮টি হাইড্রো অ্যাকুমুলেটর স্থাপন করা হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় শক্তি করপোরেশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথা জানানো হয়েছে।

হাইড্রো অ্যাকুমুলেটরেরে জন্য হাইড্রোলিক টেস্ট চুড়ান্ত ধাপের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। হাইড্রো অ্যাকুমুলেটরকে উচ্চচাপে (৪.৪ এমপিএ) বিশেষভাবে ট্রিটমেন্ট করা পানির দ্বারা পূর্ণ করে ১০ মিনিটের জন্য রেখে দেওয়া হয়। চাপ কমানোর পর এগুলোর বাইরের দেয়াল পরীক্ষা করে দেখা হয় কোন লিক বা স্থায়ী বিকৃতি আছে কী নাs।

স্টেনলেস স্টিল দিয়ে তৈরি প্রতিটি হাইড্রো অ্যাকুমুলেটরের ধারণক্ষমতা ১২০ কিউবিক মিটার। এটির রয়েছে তিনটি শেল এবং ২টি হেড। মইসহ অন্যান্য রক্ষণাবেক্ষণ সরঞ্জাম হাইড্রো অ্যাকুমুলেটরের ভেতরেই থাকে।

পিসিএসএফ, দ্বিতীয় পর্যায়ের স্বয়ংক্রিয় (প্যাসিভ) নিরাপত্তা ব্যবস্থার অংশ। রিয়্যাকটরের প্রাইমারি সার্কিটে জমে থাকা তাপ অপসারণে এটি কাজে লাগে। ৬০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় বরিক এসিডের তরল দ্রবণ দ্বারা পূর্ণ করা থাকে হাইড্রো অ্যাকুমুলেটরগুলো। রিয়্যাকটর চালু অবস্থায় যদি কোনো কারণে প্রাইমারি সার্কিটের চাপ কোনো একটি মাত্রায় নেমে আসে তখনই  হাইড্রো অ্যাকুমুলেটরগুলো থেকে তরল দ্রবণ স্বয়ংক্রিয়ভাবে রিয়্যাকটরে প্রবেশ করে এবং অ্যাকটিভ কোরে সৃষ্ট উচ্চ তাপমাত্রা নামিয়ে আনতে সাহায্য করে।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল শাখা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ডিজাইন ও নির্মাণ কাজের দায়িত্ব পালন করছে। রোসাটমের মেশিন তৈরি বিভাগ এটমএনার্গোমাশের অধীনস্থ প্রতিষ্ঠান এইএম টেকনোলোজি রূপপুর প্রকল্পের উভয় ইউনিটের রিয়্যাকটর কক্ষের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি তৈরি ও সরবরাহ করছে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।