ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সমুদ্রে নিষেধাজ্ঞা চলাকালীন ৩৪ লাখ টাকা মূল্যের জাল জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
সমুদ্রে নিষেধাজ্ঞা চলাকালীন ৩৪ লাখ টাকা মূল্যের জাল জব্দ

বরগুনা: সমুদ্র জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য চলতি বছরের ২০মে থেকে চলতি মাসের ২৩ জুলাই পর্যন্ত দক্ষিণাঞ্চলে ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে। নিষেধাজ্ঞা চলাকালীন বিভিন্ন প্রকার মৎস্য নৌযান কর্তৃক মৎস্য আহরণের সময় অভিযান চালিয়ে প্রায় ৩৪ লাখ টাকা মূল্যের জাল জব্দ করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বাংলানিউজকে বলেন, ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের প্রজনন মৌসুম থাকায় সাগর ও নদী মোহনায় মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা শেষ হবে চলতি মাসের ২৩ জুলাই। এ সময়ে দেশের সামুদ্রিক জলসীমায় সব ধরনের মাছ আহরণ, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ। এ সময়ে কিছু অসাধু জেলেরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের আঁধারে মাছ শিকারের সময়ে তাদের আটক করা হয়।  

তিনি বাংলানিউজকে আরও বলেন, ২০ মে থেকে ১৭ জুলাই পর্যন্ত ২২৩টি অভিযানে ১ লাখ ৯৩ মিটার জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত জালের বর্তমান বাজার মূল্য প্রায় ৩৪ লাখ টাকা। অভিযানে ২ লাখ ৭৬ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত এবং ২ লাখ ৫২ হাজার ৪০০ টাকার বিভিন্ন মাছ ধরা সামগ্রী নিলাম করা হয়েছে। চলতি সপ্তাহে যেসব জেলেরা সাগরে যাবেন তাদের বিরুদ্ধে কঠোরভবে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।