ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মানবাধিকার নিয়ে উদ্বেগ

নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে পাশে থাকবে ইইউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে পাশে থাকবে ইইউ

ঢাকা: নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে রাশিয়া থেকে জ্বালানি কেনার ক্ষেত্রে বাংলাদেশের ওপর কোনো চাপ সৃষ্টি করবে না ইইউ।

মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন (ডিক্যাব) আয়োজিত এক আলোচনা সভায় আইএনটিএ ডেলিগেশনের চেয়ারপারসন ও ইইউ প্রতিনিধি দলের সদস্য হেইডি হাওটালা সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

আলোচনা সভায় ইইউর প্রতিনিধিরা বলেন, রাশিয়া তার প্রতিবেশী দেশের সঙ্গে যে অবৈধ যুদ্ধ করছে, আমরা সেটি বন্ধের চেষ্টা করছি।

হেইডি হাওটালা বলেন, বাংলাদেশকে আমি অভিনন্দন জানাচ্ছি অভূতপূর্ব উন্নয়নের জন্য। রানা প্লাজাসহ অন্যান্য দুর্ঘটনার স্মৃতিচারণ ও শোক জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে শ্রমিকদের কর্ম পরিবেশ নিয়ে আমাদের উদ্বেগ এখনো কাটেনি। শিশু শ্রম এখনো চলমান। তবে সেটি কমেছে। এটি হয়ত কিছুটা কঠিন, তবে আমরা চাচ্ছি, এটি শূন্যের কোঠায় নেমে আসুক।

তিনি বলেন, কর্মক্ষেত্রের নিরাপত্তা নিয়ে আমরা মালিকপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। আমরা চাই, বাংলাদেশ সরকার শ্রম নিরাপত্তা আইন এবং শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য নীতিমালা বাস্তবায়ন করবে।

ইইউর এই প্রতিনিধি বলেন, বাংলাদেশের মানবাধিকার নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা চাই, এ অবস্থা থেকে বাংলাদেশের উত্তরণ ঘটুক।

ডিজিটাল সিকিউরিটি আইনের সমালোচনা করে তিনি বলেন, এটি সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা কমিয়ে দেবে। একই সঙ্গে সাংবাদিকদের জন্য নতুন করে হতে যাওয়া ডাটা এনালিস্ট আইন প্রসঙ্গে তিনি বলেন, যে কোনো ধরনের আইন, যা সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা কমিয়ে দেবে, আমরা তার বিরুদ্ধে।

আলোচনা সভায় ইইউর প্রতিনিধি দলের সদস্য ম্যাক্সিমিলান ক্রে, মার্টিন ক্লস, বাংলাদেশে ইইউর রাষ্ট্রদূত ও সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, ১৯ জুলাই, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।