ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

চবির আন্দোলনে সমর্থন জানিয়ে জাবিতে মানববন্ধন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
চবির আন্দোলনে সমর্থন জানিয়ে জাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানিয়ে ও নারী নিপীড়নকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একদল শিক্ষার্থী।

শনিবার (২৩ জুলাই) বিকেল পৌনে ৫টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা নারী নিপীড়নকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন নিপীড়নবিরোধী সেল গঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থলসহ সর্বত্র নারীর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি বলেন, আমরা দেখেছি পদ্মা সেতুর নাট খুলে ফেলায় সেখানে তাৎক্ষনিক শাস্তির ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু যে সকল ঘটনায় আমাদের আরও শঙ্কিত হওয়া উচিত, সেগুলোতে কোনো কার্যকরী পদক্ষেপ নেওয়া হয় না। সুতরাং একই ঘটনার পুনরাবৃত্তি বার বার ঘটে। আমরা চবিতে হওয়া ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সেই সাথে দোষীদের দ্রুত শাস্তির দাবি জানাই।

ছাত্র ইউনিয়নের জাবি সংসদের সভাপতি রাকিবুল হক রনি বলেন, চবির ওই ভুক্তভোগী শিক্ষার্থী যদি মুখ খুলতে ভয় পেতো, যদি মিডিয়া কাভারেজ না পেতো তাহলে কী হতো? এই ঘটনা ধামাচাপা পড়ে যেতো এবং তেমনটি হয়েই আসছে। কোনো নারী নির্যাতিত হলে, ধর্ষণ হলে সবার আগে আমাদের মাথায় আসে—তার ড্রেসের সমস্যা ছিল, এত রাতে কেন চলাফেরা করলো, এসব প্রশ্ন তুলে ধরা হয়। এটা আমাদের মনস্তাত্ত্বিক সমস্যা। চবিতে যারা এই ঘটনা ঘটিয়েছে তারা সবাই ছাত্রলীগ। পর পর সব ঘটনাতেই ছাত্রলীগ জড়িত থাকছে, এটার কারণ তাদের সীমাহীন ক্ষমতা দিয়ে রেখেছে। আর তাদের বাঁচানোর চেষ্টা করে প্রশাসন। এই প্রশাসন এবং ক্ষমতাসীন ছাত্র সংগঠন একে অপরের পরিপূরক।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলামের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক কনৌজ ক্রান্তি রায়, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী ইফতু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।