ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

শাবিপ্রবি শিক্ষার্থী খুনের ঘটনায় মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
শাবিপ্রবি শিক্ষার্থী খুনের ঘটনায় মামলা

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী মো. বুলবুল আহমদ (২২) খুনের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। তবে এ ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করা হয়নি।

  

মঙ্গলবার (২৬ জুলাই) সিলেট মেট্টোপলিটন পুলিশের জালালাবাদ থানায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহম্মদ ইশফাকুল ইসলাম বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাত একাধিক দুষ্কৃতিকারীদের আসামি করা হয়েছে।  

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) বি এম আশরাফ উল্লাহ তাহের জানান, সোমবার (২৫ জুলাই) রাতে ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এসএমপির জালালাবাদ থানায় বিশ্ববিদ্যালয়ের প্যাডে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে মামলা রেকর্ড করা হয় বলে জানান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা খান।  

লিখিত অভিযোগে রেজিস্ট্রার উল্লেখ করেন, সোমবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র বুলবুল আহমদ বন্ধুদের নিয়ে ক্যাম্পাসের গাজীকালুর টিলা নামক স্থানে বেড়াতে গিয়ে একাধিক দুষ্কৃতিকারীর কবলে পড়ে এবং অজ্ঞাত দুষ্কৃতিকারীদের উপর্যুপরি ছুরিকাঘাতে আহত হয়। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টার ও পরে অ্যাম্বুলেন্সযোগে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার সঙ্গে থাকা অন্য শিক্ষার্থীদের মতে, বুলবুলের বুকের বামপাশে ছুরিকাঘাতে প্রচুর রক্তক্ষরণের কারণে মৃত্যু হয়। বিষয়টি তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন ও নির্দেশক্রমে এজাহার দাখিল করা হয়।

এদিকে বুলবুল খুনের ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভিড় করেন। হাসপাতালে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদও।

সে সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এমন ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা ঘটনাটি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।

হাসপাতাল থেকে ফিরে রাত সাড়ে ১০টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা বিভিন্ন স্লোগান দিয়ে উত্তাল করে তোলেন ক্যাম্পাস এলাকা। বিক্ষোভকারী শিক্ষার্থীরা প্রক্টরের কার্যালয়ের সামনে অবস্থান করে জানতে চান ক্যাম্পাসে কী করে শিক্ষার্থী হত্যা করা হলো? ক্যাম্পাসে হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রলীগের নেতাকর্মীরাও বিক্ষোভ মিছিল বের করেন।

এ সময় তারা সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করেন। পরে ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমদসহ শাবি প্রশাসনের কর্মকর্তা ও শিক্ষকদের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেফতার ও ন্যায়বিচার নিশ্চিতের আশ্বাসের পরিপ্রেক্ষিতে রাত পৌনে ১টার দিকে তারা সড়ক অবরোধ প্রত্যাহার করে নেন।  

ভিসি ফরিদ উদ্দিন বলেন, যতদ্রুত সম্ভব অপরাধীদের আইনের আওতায় আনা হবে। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী এভাবে খুন হওয়ার বিষয়টি খুবই দুঃখজনক। আমরা সবাই ব্যতীত ও শোকাহত। তোমাদের সব দাবি-দাওয়া পূরণে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো। এরপর অবরোধ প্রত্যাহারের অনুরোধ জানালে শাবি ছাত্রলীগ নেতারা ও সাধারণ শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করে নেন।

সোমবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে ক্যাম্পাসে বেগম সিরাজুন্নেছা হল সংলগ্ন গাজীকালুর টিলায় শিক্ষার্থী বুলবুল ছুরিকাহত হন। পরে তাকে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহত বুলবুল নরসিংদী জেলা সদর উপজেলার নন্দীরপাড়ার চিনিশপুরম গ্রামের ওয়াহাব মিয়ার ছেলে। তিনি শাবিপ্রবির লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের (২০১৮-১৯ সেশন) শিক্ষার্থী ছিলেন।     

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।