ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিজিবির মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচির উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
বিজিবির মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচির উদ্বোধন

ঢাকা: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ এর সফল বাস্তবায়নে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্ধোধন করেছেন।  

মঙ্গলবার (২৬ জুলাই) এ উপলক্ষে তিনি রাজধানীর পিলখানাস্থ বিজিবি সদর দফতরের শহীদ ক্যাপ্টেন আশরাফ হল সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন।

 

এসময় বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে একটি সুস্থ্ জাতি গঠন অত্যাবশ্যক। আর সুস্থ্ জাতি গঠনে আমিষের গুরুত্ব অপরিসীম। আমাদের আমিষের চাহিদার সিংহভাগই পূরণ করে মাছ। তাই বর্তমান প্রেক্ষাপটে মৎস্য চাষের বিকল্প নেই।  

তিনি আরও বলেন, বাংলাদেশ নদ-নদী, খাল-বিল ও পুকুর জলাশয়ের দেশ। এ সব পুকুর-জলাশয় ফেলে না রেখে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে মাছ চাষ করলে তা জাতীয় পুষ্টির চাহিদা পূরণ করেও বিদেশে রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। তাই তিনি  বিজিবির প্রত্যেক সদস্যকে মৎস্য চাষে ব্রতী হয়ে রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিতে থাকা পুকুর ও জলাশয়গুলো সংস্কার করে মাছ চাষ করার আহ্বান জানান।  

শুধু মৎস্য চাষই নয়, দেশের সব মহৎ কাজে বিজিবির প্রতিটি সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে বলিষ্ঠ অবদান রাখবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।   

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এজেডএস/এসএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।