ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

কেন্দ্রীয় তহবিল থেকে ১২ কোটি টাকা সহায়তার অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
কেন্দ্রীয় তহবিল থেকে ১২ কোটি টাকা সহায়তার অনুমোদন

ঢাকা : শতভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের শ্রম কল্যাণের কেন্দ্রীয় তহবিল থেকে ১১০০ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের প্রায় ১২ কোটি টাকা সহায়তা দেওয়া হবে।

বৃহস্পতিবার (২২৮ জুলাই) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বিষয়ে ঘোষণা দেওয়া হয়।

প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এতে সভাপতিত্ব করেন।

কেন্দ্রীয় তহবিলের ১৭তম বোর্ড সভায় সহায়তার বিষয়টি অনুমোদন দেওয়া হয় বলে জানা গেছে।

সভার সিদ্ধান্ত অনুসারে, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’র (বিকেএমইএ) ৫২৬ জন শ্রমিকের মৃত্যু ও দুর্ঘটনায় স্থায়ী পঙ্গুত্ব বরণের কারণে সহায়তা দেওয়া হবে ১০ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা। ৩৩৬ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা দেওয়া হবে এক কোটি টাকা। এছাড়া শ্রমিকের ২৪৭ জন মেধাবী সন্তানকে শিক্ষা সহায়তা হিসেবে দেওয়া হবে ৪৯ লাখ ৪০ হাজার টাকা।

কেন্দ্রীয় তহবিল থেকে এ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকদের প্রায় ১৪৬ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এ পর্যন্ত তহবিলে জমা হয়েছে ৩৬৯ কোটি ২৫ লাখ ৬ হাজার ৫৬৩ টাকা।   এর মধ্যে সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকে ১২৫ কোটি ৭০ লাখ ফিক্সড ডিপোজিট রিসিপ্ট (এফডিআর) করা আছে বলে জানান কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন। তিনি এ তথ্য বোর্ডকেও জানিয়েছেন। শতভাগ রফতানি পণ্যের মূল্যের ০.০৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এ তহবিলে জমা হয়।

বোর্ড সভায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি মো. মোরশেদ সারোয়ার সোহেল, বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট খন্দকার রফিকুল ইসলাম, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি এবং মহিলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা খায়রুন নাহার তামরিন অংশ নেন।

বাংলাদেশ সময় : ২০৪৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।