ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

লাইসেন্স নিয়েই অবৈধভাবে ওয়াকিটকি মজুদ-বিক্রি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
লাইসেন্স নিয়েই অবৈধভাবে ওয়াকিটকি মজুদ-বিক্রি

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে বিপুল পরিমাণ অবৈধ ওয়াকিটকি সেট এবং যন্ত্রাংশ উদ্ধারসহ রাকিবুল ইসলাম (২৩) নামে একজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৩)।

সোমবার (১ আগস্ট) রাতে মোহাম্মদপুর থানাধীন এলাকায় একটি ভবনে বিশেষ অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

এ সময় তার কাছ থেকে ওয়াকিটকি সেট ৬৮টি, ওয়াকিটকি সেটের ব্যাটারি ১৫টি, চার্জার ৫২টি, ওয়াকিটকি সেটের হেডফোন ৫৩টি এবং ২টি মোবাইলফোন সেট উদ্ধার করা হয়।

র‌্যাব জানায়, আটক রাকিব একজন ঠিকাদার। তিনি বৈধ লাইসেন্স নিয়েই বেতার যন্ত্র ওয়াকিটকি সেট আমদানী করে অবৈধভাবে মজুদ রেখে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রয় করে আসছিলেন।

র‌্যাব-৩ এর পুলিশ সুপার (এসপি) বীণা রানী দাস জানান, আটক রাকিবের কাছ থেকে উদ্ধার এ সকল ওয়াকিটকি এবং যন্ত্রাংশ ব্যবহার সংক্রান্ত লাইসেন্স ও কারিগরি গ্রহণযোগ্যতা সংক্রান্ত সনদ বা কোনো ধরনের বৈধ কাগজপত্র নেই। উদ্ধারকৃত এসব ওয়াকিটকি সেটের ফ্রিকোয়েন্সি ২৪৫-২৪৬ মেগাহার্জ।

এসব ওয়াকিটকি ব্যবহার করে রিপিটার ছাড়া অর্ধ কিলোমিটার পর্যন্ত যোগাযোগ করা সম্ভব। এছাড়াও বহুতল ভবনের মধ্যে উপরতলা হতে নীচতলায় যোগাযোগ করা সম্ভব।

এসব ওয়াকিটকির দাম পাঁচ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত।  

আটক রাকিব অপরাধীদের কাছে ওয়াকিটকি সেট বিক্রয় করেছে কিনা এই বিষয়ে সন্তোষজনক জবাব দিতে পারেরনি।

বীণা রানী দাস বলেন, দেশের সাধারণ জনগণ ওয়াকিটকি বহনকারী একজন ব্যক্তিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য হিসেবে বিবেচনা করে থাকে। এই সুযোগকে কাজে লাগিয়ে ওয়াকিটকি সেট ব্যবহার করে অপরাধীরা আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে ডাকাতি, ছিনতাই, অপহরণ করে মুক্তিপণ আদায়সহ মারাত্মক অপরাধ সংগঠিত করে আসছে।

ওয়াকিটকি সেট ব্যবহার সংক্রান্ত লাইসেন্স ও কারিগরি গ্রহণযোগ্যতা সংক্রান্ত সনদ ছাড়া ওয়াকিটকি সেট ব্যবহার করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে অপরাধ করায় আটক রাকিবের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
পিএম/এসআইএস   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।