ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

টিসিবির ফ্যামিলি কার্ড: অনিয়ম-দুর্নীতিতে বাদ পড়েছে ৮০.৪ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
টিসিবির ফ্যামিলি কার্ড: অনিয়ম-দুর্নীতিতে বাদ পড়েছে ৮০.৪ শতাংশ ফাইল ফটো

ঢাকা: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দেওয়া নিম্ন আয়ের ১ কোটি পরিবারকে ফ্যামিলি কার্ড প্রদানের মাধ্যমে ভর্তুকি মূলে পণ্য সরবরাহের সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু এর আগে যারা ২৫০০ টাকা নগদ সহায়তা পেয়েছিলেন, তাদের ৩৯ দশমিক ৫ শতাংশ ফ্যামিলি কার্ড পাননি।

যারা কার্ড পাননি তাদের মধ্যে ৮০ দশমিক ৪ ভাগকেই অনিয়ম-দুর্নীতির মাধ্যমে বাদ দেওয়া হয়েছে।

প্রতিবেদনটি উপস্থাপন করেছেন টিআইবির রিসার্চ ফেলো মোহাম্মদ নূরে আলম।

বৃহস্পতিবার (১১ আগস্ট) ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এ অনিয়ম-দুর্নীতির দাবি করেছে।

এতে সময় টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানসহ অন্যরা উপস্থিত ছিলেন। প্রতিবেদন তৈরি করা হয়েছে ঢাকা ও বরিশালকে বাদ দিয়ে ৩৫টির মতো জেলায় গবেষণার ভিত্তিতে।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়- বাণিজ্য মন্ত্রণালয় থেকে জারি করা একটি পরিপত্রে টিসিবির উপকারভোগী বাছাই ও পণ্য বিক্রয় কার্যক্রম সংক্রান্ত জেলা মনিটরিং কমিটির নির্ধারিত কার্যক্রমে উপকারভোগীর ডাটাবেজ প্রণয়ন বিষয়ে বলা হয়েছে যে, করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রী কর্তৃক নগদ সহায়তা প্রদানের জন্য প্রণীত ডেটাবেইজ ব্যবহার করতে হবে (যা বাণিজ্য মন্ত্রণালয় সরবরাহ করবে)। এর সঙ্গে জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত উপজেলাভিত্তিক বিভাজন অনুযায়ী পূর্বের ন্যায় নতুন অতিরিক্ত ডাটাবেজ তৈরি করতে হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৩ ফেব্রুয়ারি ২০২২ এ অনুষ্ঠিত একটি সভায় করোনার সময় নগদ প্রণোদনা পাওয়া ৩৫ লাখ দরিদ্র কর্মহীন পরিবারকে টিসিবির ভর্তুকি মূল্যের পণ্য পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত হয়।

পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশে রমজানে এ ৩৫ লাখ পরিবারের সঙ্গে আরও ৬৫ লাখ পরিবারকে অন্তর্ভুক্ত করে মোট এক কোটি পরিবারকে খাদ্য সহায়তা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, করোনাকালে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে নগদ অর্থ সহায়তা দেওয়ার জন্য ৫০ লাখ পরিবারের একটি তালিকা করা হয়েছিল। তালিকায় পেনশনার, সরকারি চাকরিজীবী, স্থানীয় জনপ্রতিনিধিদের নাম থাকায় তা নিয়ে বিতর্ক দেখা দিলে যাচাই-বাছাই শেষে ৩৫ লাখ পরিবারকে নগদ সহায়তা দেওয়া হয়।

পরে সড়ক পরিবহন, নৌ পরিবহন শ্রমিক, নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের আরও সাড়ে ৩ লাখ মানুষকে নগদ সহায়তা দেয় সরকার। রমজানে যে এক কোটি পরিবার ফ্যামিলি কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা পাবে, তার মধ্যে এ সাড়ে ৩৮ লাখ পরিবার অন্তর্ভুক্ত থাকার সিদ্ধান্ত গৃহীত হয়।

তবে এ গবেষণার জরিপে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, জরিপে অংশগ্রহণকারী উত্তরদাতা যারা ইতোপূর্বে ২,৫০০ টাকা নগদ সহায়তা পেয়েছিলেন তাদের ৩৯ দশমিক ৫ শতাংশ ফ্যামিলি কার্ড পাননি। যারা কার্ড পাননি তাদের ৮০.৪ শতাংশ অনিয়ম-দুর্নীতির মাধ্যমে বাদ দেওয়া হয়েছে বলে জানান।

তালিকাভুক্তিতে অনিয়ম-দুর্নীতি:

জরিপে ফ্যামিলি কার্ড না পাওয়া উত্তরদাতাদের মতে কার্ড না পাওয়ার উল্লেখযোগ্য কারণ হচ্ছে- তালিকাভুক্তির ক্ষেত্রে স্বচ্ছতার ঘাটতি বা তথ্য প্রচারে ঘাটতি। নগদ সহায়তাপ্রাপ্ত সব উপকারভোগী যে এ কার্ড পাওয়ার কথা এ বিষয়ে তাদের কোনো ধারণা ছিল না, এমনকি ফ্যামিলি কার্ড কার্যক্রম সম্পর্কে তাদের কোনো ধারণা ছিল না। এছাড়া তালিকা থেকে বাদ পড়ার অন্যান্য কারণ হিসেবে কারও সুপারিশ বা তদবির জোগাড় করতে না পারা, রাজনৈতিক বিবেচনায় স্বচ্ছল ব্যক্তিদের তালিকাভুক্তকরণ, একই পরিবারে একাধিক কার্ড প্রদান, ছবি পরিবর্তন করে তালিকাভুক্ত ব্যক্তিদের কার্ড অন্যদের দিয়ে দেওয়া, ঘুষ না দেওয়া কারণে তাদের বাদ দেওয়া হয়েছে ইত্যাদি বিষয়গুলো তুলে ধরেন।

আর্থিকভাবে সচ্ছল ব্যক্তিদের তালিকাভুক্তি:

জরিপে উত্তরদাতাদের ৫১ দশমিক ৩ শতাংশ মনে করেন তালিকা প্রণয়নের সময় যোগ্য-হতদরিদ্র ব্যক্তিদের বাদ দিয়ে উল্লেখযোগ্যসংখ্যক সচ্ছল ও রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিবর্গ ও তাদের আত্মীয়-স্বজনদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এক্ষেত্রে ৭৬ দশমিক ১ শতাংশ উত্তরদাতার মতে তালিকায় সচ্ছল ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এর বাইরে ৬৫ শতাংশ উত্তরদাতা মনে করে স্থানীয় জনপ্রতিনিধি তাদের আত্মীয়-স্বজনদের এবং ৪৪ দশমিক ৫ শতাংশ উত্তরদাতার মতে তালিকায় স্থানীয় প্রভাবশালী ব্যক্তি বা রাজনৈতিক ব্যক্তিবর্গ এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

পরিমাণ ও মূল্য নির্ধারণে অতি দরিদ্র ব্যক্তিদের সামর্থ্য বিবেচনা না করা:

টিসিবি পণ্যের একটি প্যাকেজের মূল্য ৪৬০-৫৬০ টাকা নির্ধারণ করে এবং প্যাকেজের আওতায় থাকা সব পণ্য নেওয়া বাধ্যতামূলক করা হয়। ফলে প্যাকেজের পণ্যের ধরন ও মূল্য নির্ধারণে সম্ভাব্য উপকারভোগীদের অংশগ্রহণ নিশ্চিত না করায় কোনো কোনো উপকারভোগীর কাছে মনে হয়েছে প্যাকেজের কিছু পণ্য অপ্রয়োজনীয় এবং বাজার তুলনায় সাশ্রয়ী না। আবার নিম্ন আয়ের জনগণের কেউ কেউ ফ্যামিলি কার্ড পেলেও সময়মত অর্থ যোগাড় করতে না পারায় পণ্য কিনতে পারেনি। জরিপে অংশগ্রহণকারী কার্ড পাওয়া ব্যক্তিদের মধ্যে ৭.৫ শতাংশ সামর্থ্য না থাকায় একবারও পণ্য ক্রয় করতে পারেনি এবং ৩.৭ শতাংশ একবার পণ্য ক্রয় করতে সক্ষম হলেও দ্বিতীয়বার ক্রয় করার সামর্থ্য ছিল না।

কোনো কোনো ক্ষেত্রে প্যাকেজের সব পণ্য প্রয়োজনীয় মনে না হওয়ায় কিনতে অনাগ্রহী ছিল। পণ্য ক্রয় করেছে জরিপে অংশগ্রহণকারী এরকম উপকারভোগীদের ৯৪ শতাংশ পণ্যগুলো প্রয়োজনীয় বলে মতামত দিয়েছেন। তবে প্যাকেজে চাল (৮৩.৩ শতাংশ), আটা (৩৭.৮ শতাংশ), চিড়া-মুড়ি (১৫.৯ শতাংশ) ইত্যাদি নিত্য প্রয়োজনীয় পণ্যও অন্তর্ভুক্ত করার প্রয়োজন ছিল বলে মনে করেন উপকারভোগীরা (চিত্র ৫)।

এছাড়াও প্রতিবেদেন পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রান্তিক জনগোষ্ঠীর চ্যালেঞ্জ ও টিসিবির সক্ষমতার ঘাটতি, জনবল ও অবকাঠামোগত চ্যালেঞ্জ, দুর্গম এলাকায় পণ্য সরবরাহে টিসিবির চ্যালেঞ্জ, প্রত্যন্ত এলাকার উপকারভোগীদের চ্যালেঞ্জ, দৈনিক উপার্জন ব্যাহত, স্বাস্থ্যবিধি উপেক্ষা,    নারী ও প্রতিবন্ধিতাসহ ব্যক্তিদের জন্য সহায়ক ব্যবস্থা না থাকা, বিক্রয় কেন্দ্র/পয়েন্ট থেকে পণ্য ক্রয়ে অনিয়ম-দুর্নীতি, নিম্নমানের পণ্য বিক্রয়, পরিমাণে/ওজনে কম দেওয়া, তথ্য প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে ঘাটতি, জবাবদিহিতার ঘাটতি ইত্যাদি বিষয় ওঠে এসেছে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
ইইউডি/জেডএ

***টিসিবির ফ্যামিলি কার্ড নিয়ে টিআইবির পুরো প্রতিবেদন দেখতে ক্লিক করুন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।