ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বেনাপোল বন্দর দিয়ে প্রথমবার ভারতে রপ্তানি হলো পাঙ্গাশের পোনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
বেনাপোল বন্দর দিয়ে প্রথমবার ভারতে রপ্তানি হলো পাঙ্গাশের পোনা

বেনাপোল (যশোর): বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম ভারতে রপ্তানি হলো জীবিত পাঙ্গাস মাছের চারা পোনা। এর প্রথম চালানে এক লাখ মাছের পোনা ভারতে রপ্তানি করা হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে মাছের পোনা বোঝাই ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।

বাংলাদেশ থেকে এসব পোনা রপ্তানি করছে শার্শার জনতা ফিস এবং ভারতে আমদানি করছে পি আর ফুড। এগুলোর প্রতি কেজির রপ্তানি মূল্য হচ্ছে ১০ ডলার। আর মাছের পোনা ভারতে রপ্তানি করতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজপত্র জমা করেছে বেনাপোলের গণি অ্যান্ড সন্স নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

জনতা ফিসের সত্বাধিকারী কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পাওয়া গেছে। আগে অবৈধভাবে মাছের পোনা ভারতে পাচার হতো। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া হ্যাচারি মালিকরাও আরও চারা মাছ উৎপাদনে করতে উৎসাহী হবেন এবং নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে।

তিনি আরও জানান, বুধবার প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে এক লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে ভারতে আরও পোনা রপ্তানি করা হবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ন কমিশনার আব্দুর রশিদ বাংলানিউজকে জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ৩৩৩ দশমিক ৪০ ডলার মূল্যে এক লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি। এছাড়া পাঙ্গাশ মাছের পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরও এক ধাপ এগিয়ে গেলো বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।