ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন হয়েছে একাত্তর সালে: রেজাউল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন হয়েছে একাত্তর সালে: রেজাউল বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে একাত্তর সালে। দ্বিতীয়বার সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে ৭৫ সালে, যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়।

সোমবার (২৯ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) আয়োজিত ‘রক্তাক্ত আগস্ট ও মায়ের কান্না’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার ৯ দিন পর জিয়া উপপ্রধান থেকে সেনাপ্রধান হয়ে গেলেন। তিনিই বঙ্গবন্ধুর খুনিদের ব্যাংককে পালাতে সহায়তা করেছিলেন। সেখানে তাদের ক্যাশ ডলার পাঠিয়েছিলেন তিনি। বঙ্গবন্ধুর খুনিদের ১২টি হাইকমিশনে বিভিন্ন পদে চাকরি দিয়েছিলেন তিনি।

জিয়াউর রহমানের সমালোচনা করে রেজাউল করিম বলেন, সেনাবাহিনীতে কেউ যখন অফিসার হিসেবে কমিশনড হয় অর্থাৎ র‍্যাংক পায়, তখন তাদের একটা শপথবাক্য পাঠ করানো হয়, জীবন দিয়ে রাষ্ট্র এবং রাষ্ট্রপতিকে রক্ষা করবে। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার কথা তাকে জানাতে যখন অফিসাররা এলো, তিনি বললেন— গো অ্যাহেড। ’৭১ এর পর থেকে এই ক্রোনোলোজিক্যাল ঘটনাগুলো খেয়াল করলে দেখা যাবে, জিয়াই বঙ্গবন্ধুর খুনি।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিক বলেন, জিয়া বাংলা জানে না। করাচিতে বড় হয়েছে। জিয়া ছিল পাকিস্তানপ্রেমী। খুনি জিয়া বুঝতে পেরেছিল, বঙ্গবন্ধুকে হত্যার পর তার খুনিদের না বাঁচালে তারাও ধরা পড়বে। তাই খুনিদের বাঁচাতে ইনডেমনিটি আইন করেছিল। জিয়া কোনোদিনই মুক্তিযোদ্ধা ছিল না, সে পাকিস্তানের চর হিসেবে কাজ করেছে। এই পাকিস্তানি গোষ্ঠী যেন আর ক্ষমতায় না আসে। তারা এলে বাংলাদেশকে তালিবানি রাষ্ট্রে পরিণত করতে পারে।

বোয়াফের সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায়, বীরপ্রতীক কাজী সাজ্জাদ আলী জহির, সাবেক সংসদ নবী নেওয়াজ খাঁন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।