ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

অনুমতি ছাড়া পূর্ণকালীন চাকরি, ঢাবি শিক্ষক বরখাস্ত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
অনুমতি ছাড়া পূর্ণকালীন চাকরি, ঢাবি শিক্ষক বরখাস্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আশরাফ-উজ-জামান সরকারের বিরুদ্ধে ঢাকাস্থ একটি দূতাবাসে বিনা অনুমতিতে পূর্ণকালীন চাকরি করার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।  

বুধবার (৩১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (৩০ আগস্ট) রাতে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে বলা হয়, সহকারী অধ্যাপক আশরাফ-উজ-জামান সরকারের বিরুদ্ধে আনীত অভিযোগ সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের নিকট সত্য বলে প্রমাণিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষকের একই সময়ে দুই কর্মস্থলে পূর্ণকালীন চাকরি করা শাস্তিযোগ্য অপরাধ এবং চাকরির বিধিবিধান, শৃঙ্খলা ও নৈতিকতা পরিপন্থী কার্যকলাপ হওয়ায় ট্রাইবুনালের সুপারিশের পরিপ্রেক্ষিতে তাকে বরখাস্ত করা হয়।

একই সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ওষুধ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক আবুল কালাম লুৎফুল কবিরের বিরুদ্ধে পিএইচডি গবেষণা অভিসন্দর্ভে (থিসিস) অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সহযোগী অধ্যাপক পদ থেকে সহকারী অধ্যাপক পদে পদাবনতি করা হয়।  

এছাড়া ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের আওতায় ‘স্টুডেন্ট প্রোমোশন অ্যান্ড সাপোর্ট ইউনিট’ গঠন ও নীতিমালা সভায় অনুমোদন দেওয়া হয়। বাস্তব কর্মক্ষেত্রের সঙ্গে সংযোগ ঘটিয়ে ও প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে বিশ্বায়নের প্রতিযোগিতামূলক বাজারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ, অভিজ্ঞ ও আত্মবিশ্বাসী মানবসম্পদে পরিণত করা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিয়োগযোগ্য করে গড়ে তোলা এবং বিভিন্ন উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় গৃহীত বিশেষ পদক্ষেপের অংশ হিসেবে এটি গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।