ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিলেটে দিনভর দুর্ভোগের পর রাতে পরিবহন ধর্মঘট স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
সিলেটে দিনভর দুর্ভোগের পর রাতে পরিবহন ধর্মঘট স্থগিত

সিলেট: সিলেটে দিনভর দুর্ভোগের পর রাতে স্থগিত হয়েছে পরিবহন ধর্মঘট। ট্রাফিক পুলিশের হয়রানিসহ নানা অভিযোগ এনে দিনভর ধর্মঘট পালন করেন শ্রমিকরা।

 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাত ৮টায় সার্কিট হাউসে পরিবহন শ্রমিকদের নিয়ে বৈঠকে বসেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। বৈঠক শেষে রাত ১০টায় শ্রমিক নেতারা ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।  

বৈঠকে বিভাগীয় কমিশনার ছাড়াও প্রশাসনের পক্ষে উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের নেতারা।

বৈঠক শেষে সিলেট জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম বলেন, প্রশাসনের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে আগামী ১৫ অক্টোবরের মধ্যে আমাদের সব দাবি মেনে নেবেন। তাছাড়া এসএসসি পরীক্ষা ও দুর্গাপূজার কথা বিবেচনা করে ধর্মঘট স্থগিতের অনুরোধ জানানো হয়। আর আগামী বুধবার (১৪ সেপ্টেম্বর) থেকে পুলিশি হয়রানি বন্ধ করবেন। তাই তাদের আশ্বাসের ভিত্তিতে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত কর্মবিরতি স্থগিত করেছি। এ সময়ের মধ্যে দাবিগুলো পূরণ হবে আশাবাদী তিনি।  

ট্রাফিক পুলিশের হয়রানিসহ নানা অভিযোগ এনে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আহ্বান করেন পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের নেতারা।

ফলে মঙ্গলবার দিনভর ধর্মঘট পালন করেন তারা। এদিন সকাল থেকে সড়কে অবস্থান নিয়ে ব্যক্তিগত যানবাহন চলাচলেও জোর খাটায় শ্রমিকরা। তারা লাঠি হাতে নিয়ে চলাচল করা বিভিন্ন যানবাহনের গতিরোধ করেছে। মারমুখী অবস্থান নিয়ে পরিবহন শ্রমিকরা সড়কে অবস্থান করে। রোগীবাহী ও বিদেশ যাত্রীবাহী গাড়িতেও বাধা সৃষ্টি করে শ্রমিকরা। প্রকাশ্যে লাঠি হাতে তাদের এহেন অপতৎপরতা ও শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকলেও আইনশৃঙ্খলা বাহিনীর কোনো তৎপরতা দেখা যায়নি।  

এদিন সিলেট নগরের প্রবেশদ্বারগুলোতে লাঠিসোটা হাতে নিয়ে শ্রমিকদের অবস্থান করতে দেখা যায়। ব্যক্তিগত, পণ্যবাহী, বিআরটিসি বাস, রোগী ও যাত্রীবাহী গাড়ি চলাচলেও বাধা সৃষ্টি করেন তারা। শ্রমিকদের পিকেটিংয়ের কারণে কেবল মোটরসাইকেল ও রিকশা ছাড়া সড়কে অন্য যানবাহন চলাচল করতে পারেনি।

জনসাধারণের প্রধান বাহন সিএনজিচালিত অটোরিকশাও বন্ধ থাকার পাশাপাশি দূরপাল্লার যানবাহনও নগরে প্রবেশ করতে দেওয়া হয়নি। ফলে দূর-দূরান্তের যাত্রীরা ট্রেনেই ভরসা খোঁজে নেন।  

পরিবহন শ্রমিকদের ছয়টি সংগঠনের সমন্বয়ে গঠিত সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদ এ কর্মবিরতির ডাক দেয়। দাবি পূরণ না হলে আগামী বুধবার থেকে পুরো বিভাগে পরিবহন ধর্মঘটের হুমকি দিয়েছে তারা। অবশেষে রাতে প্রশাসনের সঙ্গে বৈঠকের পর ধর্মঘট স্থগিত করা হলো।  

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।