ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বরগুনায় উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে টোল আদায়

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২২
বরগুনায় উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে টোল আদায়

বরগুনা: টার্মিনাল ব্যতিরেকে কোনো সড়ক বা মহাসড়ক থেকে টোল উত্তোলন না করার জন্য সব সিটি করপোরেশন এবং পৌরসভার মেয়রের দৃষ্টি আকর্ষণ করে বিজ্ঞপ্তি জারি করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু এসব নির্দেশনার অধিকাংশই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাস্তবায়ন করতে দেখা যায় না।

বরগুনার আমতলীতে সঠিকভাবে মানছেন না আদালতের নির্দেশনা।

উচ্চ আদালতের দেওয়া নির্দেশ অমান্য করে বরগুনার আমতলীতে বাস-ট্রাক টার্মিনাল ছাড়া আদায় করা হচ্ছে পৌর টোল।

রোববার (২ অক্টোবর) সকালে সরেজমিনে আমতলী পৌর শহরের নতুন বাজার চৌরাস্তা ও সরকারি একে পাইলট হাইস্কুল সংলগ্ন চৌরাস্তায় দাঁড়িয়ে প্রতিটি যাত্রীবাহী বাস, ট্রাক, ট্রলি, মাহেন্দ্রা, টমটম, পিকআপ ও ব্যাটারিচালিত ইজিবাইক থেকে নির্ধারিত হারে পৌর টোল আদায় করতে দেখা গেছে।

গত ২১ এপ্রিল ২০২২ তারিখ হাইকোর্ট বিভাগে দায়েরকৃত ৪৬৪০/২০২২নং রিট পিটিশনের আদেশের আলোকে টার্মিনাল ব্যতিরেকে সড়ক বা মহাসড়ক থেকে কোনো প্রকার টোল উত্তোলন না করার জন্য সব সিটি করপোরেশন এবং পৌরসভার মেয়রের দৃষ্টি আকর্ষণ করে বিজ্ঞপ্তি জারি করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে নির্দেশনা দেওয়া হয়। গত ২৫ সেপ্টেম্বর ২০২২ তারিখ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এর ওই নির্দেশনা প্রতিপালনের জন্য ৪৬,০০,০০০০,০৬৩,৩১,০০২,১৩- ১২৬৬ নং স্মারকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখার উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন), স্থানীয় সরকার বিভাগ, যুগ্ম সচিব (নগর উন্নয়ন-২) স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবলায়, উপসচিব (পৌর-২) স্থানীয় সরকার বিভাগ, সচিবের একান্ত সচিব, স্থানীয় সরকার বিভাগ, ঢাকার সব পৌরসভার মেয়রকে বলা হয়েছে।  

অথচ ওই চিঠিতে হাইকোর্টের আদেশে টার্মিনাল ব্যতীত সড়ক ও মহাসড়ক থেকে কোনো প্রকার টোল আদায় করা যাবে না উল্লেখ করা থাকলেও হাইকোর্টের ওই নির্দেশ অমান্য করে এখনো প্রকাশ্যে সড়ক ও মহাসড়কে দাঁড়িয়ে প্রতিটি যানবাহন থামিয়ে পৌর টোল আদায় করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকাগামী দূরপাল্লা রুটে চলাচলকারী একাধিক পরিবহনের সুপারভাইজাররা জানান, শুনেছি হাইকোর্টের আদেশে টার্মিনাল ব্যতীত সড়ক ও মহাসড়কে যানবাহন দাঁড় করিয়ে কোনো প্রকার টোল আদায় করা যাবে না। কিন্তু সেই আদেশ অমান্য করে প্রতিদিন আমতলী থেকে আমাদের দূরপাল্লার প্রতিটি পরিবহন থেকে ১০০ টাকা করে আদায় করা হচ্ছে।  

অভ্যন্তরীণ রুটে চলাচলরত যাত্রীবাহী বাস মায়ের দোয়া পরিবহনের মালিক মো. আক্কাস চৌকিদার বলেন, আজো আমাদের প্রতিটি গাড়ি থেকে ৫০ টাকা করে পৌর টোল আদায় করে নিয়েছে।  

নতুন বাজার চৌরাস্তায় দাঁড়িয়ে অভ্যন্তরীণ রুটে চলাচলরত যাত্রীবাহী বাস থেকে পৌর টোল আদায়কারী মো. নিজাম উদ্দিন জানান, টোল আদায় বন্ধ করার জন্য পৌরসভা থেকে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তাই এখনো পৌর টোল আদায় বন্ধ হয়নি।

অপরদিকে আমতলী উপজেলার অভ্যন্তরে চলাচলরত ব্যাটারিচালিত ইজিবাইক, মাহেন্দ্রা, টমটম, পিকআপভ্যান, টেম্পো ও ভাড়ায় চালিত প্রতিটি মোটরসাইকেল থেকে প্রতিদিন ১০ টাকা করে পৌর টোল আদায় করা হচ্ছে।  

ইজিবাইক চালক রুহুল আমিন বলেন, প্রতিদিনের মত আজকেও নতুন বাজার চৌরাস্তায় ও একে স্কুল চৌরাস্তায় দাঁড়িয়ে আমাদের গাড়ি প্রতি ১০ টাকা করে পৌর টোল আদায় করছে।

এ বিষয়ে আমতলী পৌর মেয়র মো. মতিয়ার রহমান চিঠি পাওয়ার কথা স্বীকার করে মোবাইল ফোনে বলেন, টার্মিনালের বাইরে কোনো প্রকার টোল আদায় করা যাবে না বলে মৌখিকভাবে আদায়কারীদের বলা হয়েছে। তবে পৌর শহরের মধ্যে বেশ কয়েকটি টমটম ও থ্রি-হুইলার মাহেন্দ্রা স্ট্যান্ড রয়েছে সেগুলো আমরা পৌরসভা থেকে স্বীকৃতি দিয়েছি। ওই সব স্ট্যান্ড থেকে পৌরসভার টোল আদায় করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।