ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

লোডশেডিং নিয়ে বিএনপির কথা শুনে হনুমানও হাসে: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
লোডশেডিং নিয়ে বিএনপির কথা শুনে হনুমানও হাসে: তথ্যমন্ত্রী

ঢাকা: বিদ্যুতের লোডশেডিং নিয়ে বিএনপির কথা শুনে হনুমানও হাসে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বিএনপির সময় সারাদেশে বিদ্যুৎ ছিল না।

যে ৪০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় ছিল, সেখানেও বিদ্যুৎ সব সময় থাকতো না। বিদ্যুৎ মাঝে-মধ্যে আসতো।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ও সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন। এরপরে ভার্চ্যুয়ালি দিনাজপুর জেলা আওয়ামী লীগ সম্মেলনে যোগ দেন তিনি।

লোডশেডিংয়ের কারণে কঙ্কাল নৌকায় উঠে নাচানাচি করছে বিএনপি নেতার এমন মন্তব্যে দৃষ্টি আকর্ষণ করলে তথ্যমন্ত্রী বলেন, এ নিয়ে (লোডশেডিং) বিএনপি কথা বলে? যারা বিদ্যুৎ না দিয়ে খাম্বা দিয়েছিল। আমরা যখন ২০০৯ সালে সরকার গঠন করি তখন মাত্র ৪০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় ছিল। আমার বাড়িতেই বিদ্যুৎ ছিল না। আমরা ক্ষমতায় আসার আরও প্রায় এক বছর পর আমার গ্রামের বাড়িতে বিদ্যুৎ এসেছে।

লোডশেডিং অনেক বেড়ে গেছে এটা নিয়ে বিরোধী পক্ষ থেকে শুরু করে সাধারণ জনগণও কথা বলছে এমন প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, এটার ব্যাখ্যা বিদ্যুৎ বিভাগ ও প্রতিমন্ত্রী দিয়েছেন। কয়েকদিন আগে সঞ্চালন লাইনে সমস্যা হওয়ার কারণে সারাদেশে ব্ল্যাকআউট হয়েছিল কয়েক ঘণ্টার জন্য। দ্রুততম সময়ের মধ্যে সেটি আবার ঠিক করা হয়েছে। এরকম ব্ল্যাকআউট কিন্তু আমেরিকায়ও হয়। আমেরিকার নিউইয়র্ক শহরে মাঝে-মধ্যে বেশ কয়েকবার সেখানে ব্ল্যাকআউট হয়ে অন্ধকারে নিমজ্জিত হয়েছিল। অনেক উন্নত দেশেও এরকম হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপির সময় ২৪ ঘণ্টা ব্ল্যাকআউট ছিল। কয়েক দফায় ২৪ ঘণ্টা, ১২ ঘণ্টা এরকম ব্ল্যাকআউট ছিল। সেদিন যেটা হয়েছে সেটা স্বল্পতম সময়ের মধ্যে ঠিক করা হয়েছে। বিদ্যুৎ বিভাগ যে ব্যাখ্যাটি দিয়েছে, সতর্কতার সঙ্গে বিদ্যুৎকেন্দ্রগুলোকে আবার পুনরায় চালু করা হচ্ছে এবং সঞ্চালন লাইনে বিদ্যুৎ সরবরাহও করা হচ্ছে। এজন্য লোডশেডিংটা একমাস আগের চেয়ে কিছুটা বেড়েছে। এ সংকট কেটে যাবে খুব সহসা, যেটা বিদ্যুৎ প্রতিমন্ত্রী পরিষ্কার করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।