ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ওয়াশিংটনে ‘সিম্ফনি অব রিভারস অ্যান্ড হিলস’র প্রদর্শনী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
ওয়াশিংটনে ‘সিম্ফনি অব রিভারস অ্যান্ড হিলস’র প্রদর্শনী

ঢাকা: আগামী ১৫ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে গান্ধী মেমোরিয়াল সেন্টারে ‘সিম্ফনি অব রিভারস অ্যান্ড হিলস’ শীর্ষক এক প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস। বাংলাদেশের দুই প্রখ্যাত শিল্পী জামাল উদ্দিন আহমেদ এবং কনক চাঁপা চাকমা এই প্রদর্শনীতে যোগ দেবেন।

তারা সেখানে শিল্পপ্রেমীদের সঙ্গে দেখা করবেন।

জামাল আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অবসরপ্রাপ্ত অধ্যাপক। তিনি বিভিন্ন আর্ট মিডিয়ামে কাজ করছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো অ্যাক্রিলিক, যা তিনি তার নিজস্ব অনবদ্য শৈলীতে ব্যবহার করেন। তিনি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কারের অধিকারীও।

কনক চাঁপা তার শিল্পকর্মে বাংলাদেশের দক্ষিণ-পূর্বে পাহাড়ি এলাকার আদিবাসী জীবন এবং ভূখণ্ডকে চিত্রিত করেছেন, যার বেশির ভাগই স্বতন্ত্র সংস্কৃতির বৈশিষ্ট্য। কনক চাঁপা নিজেও এমন একটি আদিবাসীর অন্তর্গত এবং তাঁর চিত্রকর্মগুলো অনন্য হওয়ার কারণে উচ্চ চাহিদা রয়েছে।

প্রদর্শনীটি অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের উদ্যোগে আয়োজন করা হচ্ছে। এটা অবিন্তা কবির ফাউন্ডেশনেরও একটি অংশ। ফাউন্ডেশনটি ২০১৭ সালে বাংলাদেশে সুবিধাবঞ্চিত মেয়েদের বিনামূল্যে শিক্ষা দেওয়ার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। এখন তাদের জন্য ঢাকায় ১০৬ জন শিক্ষার্থীর বিনামূল্যে টিউশন, ইউনিফর্ম এবং দুপুরের খাবারসহ একটি স্কুল পরিচালনা করে।

এছাড়াও ফাউন্ডেশন মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টার এমরি ইউনিভার্সিটিতে মেধাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তি দেয় অবিন্তা কবির ফাউন্ডেশন।

অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস মূলত ২০১২ সালে অ্যাথেনা গ্যালারি অব ফাইন আর্টস হিসেবে যাত্রা শুরু করে। পরে নাম পরিবর্তন করে রাখা হয় অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস। ২০১৭ সালে এটি অবিন্তা কবির ফাউন্ডেশনের একটি অংশ হয়ে ওঠে।

প্রদর্শনীটির তত্ত্বাবধান করছেন শিল্পকর্মী সুলতান এম. মাইনুদ্দিন। এই প্রদর্শনীতে মোট ৪৪টি শিল্পকর্ম প্রদর্শন করা হবে। এর মধ্যে জামাল উদ্দিন আহমেদের ২২টি ও কনক চাঁপা চাকমার ২২টি শিল্পকর্ম। প্রদর্শনী শুরু হবে আগামী ১৫ অক্টোবর দুপুর ২টায়। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। প্রদর্শনীর মূল লক্ষ্য হলো বিশিষ্ট শিল্পীদের আন্তর্জাতিক শিল্পপ্রেমীদের মঞ্চে তাদের প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা। একই সঙ্গে দেশের শিল্প উৎসাহী এবং অন্যান্য দেশের শিল্পপ্রেমীদের মধ্যে একটি বন্ধন তৈরি করাও এই প্রদর্শনীর অন্যতম লক্ষ্য।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।