ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

যেকোনো মূল্যে গাজীপুরের যানজট ঠিক করতে হবে: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
যেকোনো মূল্যে গাজীপুরের যানজট ঠিক করতে হবে: কাদের

ঢাকা: বিআরটি প্রকল্পকে ‘গলার কাঁটা’ উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমি আসার আগে প্রকল্পটি নেওয়া হয়েছিল। প্রকল্প নেওয়ার আগে চিন্তা-ভাবনা করা উচিত ছিল।

 

রোববার (১৬ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন দপ্তর ও সংস্থা প্রধানদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।  

ওবায়দুল কাদের বলেন, একটা প্রকল্প আমাদের গলার কাঁটা হয়ে আছে। সেটা গাজীপুরের বিআরটি। প্রকল্পটি আমি আসার আগে নেওয়া হয়েছে। প্রকল্প নেওয়ার আগে চিন্তা-ভাবনা করা উচিত ছিল। গাজীপুরের রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা ভেরি পুওর। বিআরটি প্রকল্প মহাখালী থেকে সদরঘাট পর্যন্ত নিয়ে আসার প্রস্তাব দিয়েছিল বিশ্বব্যাংক, আমি না করে দিয়েছি। তার চেয়ে সড়ক নিরাপত্তায় বেশি অর্থায়ন করতে বলেছি।  

ঢাকার প্রবেশপথে যানজট নিরসনের বিষয়ে এক প্রশ্নে সেতুমন্ত্রী বলেন, আমি এ নিয়ে মিটিং করেছি। আমার মিটিংয়ের ফোকাস ছিল গাজীপুর। আমি বলেছি যেকোনো মূল্যে গাজীপুরের যানজট ঠিক করতে হবে। সেজন্য বিআরটি পিডিসহ কর্মকর্তা সবাইকে নির্দেশনা দিয়েছি।  

বিআরটি প্রকল্পে উত্তরায় গার্ডার পড়ে হতাহতের ঘটনায় তদন্ত রিপোর্ট নিয়ে তিনি বলেন, যখন এ দুর্ঘটনার মুখোমুখি হলো তখন কাজ ৭৯ শতাংশ শেষ। সেই অবস্থায় এটা ঠিক করা হয়েছে যে বাকি কাজটা দেশের সংকট, টাকা সব বিবেচনা করে নতুন করে টেন্ডার ডাকতে গেলে আরও কয়েক বছর লেগে যাবে। যেহেতু ২০ শতাংশ কাজ বাকি, এরা এটা শেষ করুক। কিন্তু এদেরকে দেশে আর কোনো কাজ দেওয়া হবে না।  

বিআরটি প্রকল্পের সংকট কবে দূর হবে- এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এটা আমারও তো প্রশ্ন। তবে যেহেতু ৮০ শতাংশ কাজ শেষ হয়ে গেছে, আমরা একটা লাইন এখন খুলে দিতে পারি। তাতে অসুবিধা কী তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছি। আমার মনে হয় এটা আগামী মার্চ-এপ্রিলের মধ্যে শেষ হবে। আমি প্রতিদিনই চিফ ইঞ্জিনিয়ার এবং সেক্রেটারিকে সকাল বেলা প্রথমে এটা জিজ্ঞেস করি, সেতু সচিবও এখানে ইনভলভ। তাকেও জিজ্ঞেস করি। আমাদের চেষ্টার কোনো কমতি নেই। আমরা চেষ্টা করে যাচ্ছি।  

উন্নয়ন কাজের কারণে ঢাকার যানজট ও মানুষ বেশির ভাগ সময়ে রাস্তায় থাকছে- এ বিষয়ে সেতুমন্ত্রী বলেন, বেশির ভাগ সময় রাস্তায় থাকছে এ কথাটা ঠিক না। সত্যি হচ্ছে- সমস্যা আছে, আমাদের চেষ্টাও আছে। বাস রেশনালাইজেশন একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আট রুটে এটা হয়ে গেলে অনেক কমে যাবে। মেট্রোরেল কিছুটা হলেও আপাতত সমাধান দেবে। আর মেট্রোরেল ৬ লেন হয়ে গেলে, সেটা ২০৩০ সালের ব্যাপার। কোয়ালিটি ঠিক করে নির্দিষ্ট সময়ের আগে কাজ শেষ করে জাপান।

বিভিন্ন প্রকল্পের চিত্র তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, এখন কোনো অপ্রয়োজনীয়, ঢাউস প্রকল্প নিতে আমি না করেছি। প্রধানমন্ত্রীও বলেছেন যুদ্ধের প্রতিক্রিয়া বিশ্বজুড়ে। এজন্য কৃচ্ছ সাধন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।