ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

তথ্য পরিকাঠামো ঘোষণা প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
তথ্য পরিকাঠামো ঘোষণা প্রত্যাহারের দাবি

ঢাকা: ২৯টি সরকারি প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো ঘোষণা প্রত্যাহার ও প্রেসকাউন্সিল আইন সংশোধন এবং গণমাধ্যম কর্মীদের নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন করেছে গ্লোবাল জার্নালিস্টস কাউন্সিল ইন বাংলাদেশ। রোববার (১৬ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) একাংশের মহাসচিব নুরুল আমিন রোকন বলেন, আমরা দেখেছি অতীতে কোনো স্বৈরাচার, কোনো সরকার গণমাধ্যমের ওপর হস্তক্ষেপ করে টিকে থাকতে পারেনি। ভবিষ্যতেও পারবে না।

তিনি বলেন, একটা সময় ছিল, যখন সাংবাদিকদের বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদন ধরে আইনশৃঙ্খলা বাহিনী মামলার তদন্ত করত। আর, বর্তমানে গণমাধ্যমে যাতে দুর্নীতি, লুটপাট নিয়ে সংবাদ না করতে পারে সে জন্য ডিজিটাল গণমাধ্যম আইন, গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর মতো কালা কানুন তৈরি করা হয়েছে। যাতে জামিন অযোগ্য রায়ের বিধান পর্যন্ত আছে। এসব আইন প্রত্যাহার ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানাই।

এর আগে, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও বিএফইউজে একই দাবিতে মানববন্ধন করেছে। এই আইন প্রত্যাহার না করলে আগামী ২২ তারিখ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালনের ডাক দিয়েছে গ্লোবাল জার্নালিস্টস কাউন্সিল ইন বাংলাদেশ।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সিনিয়র সাংবাদিক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধন সঞ্চালনা করেন মহাসচিব মো. জাকির হোসেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ১৬ অক্টোবর, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।