ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

গাঁজা-পিস্তলসহ চার মাদককারবারি গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
গাঁজা-পিস্তলসহ চার মাদককারবারি গ্রেফতার

ঢাকা: রাজধানীর উত্তরা ও সাভার থেকে ২৯ কেজি গাঁজা ও একটি অবৈধ বিদেশি পিস্তলসহ চার মাদককারবারিকে গ্রেফতার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

গ্রেফতার চারজন হলেন- মো. রুবেল (৩২), মো. ফারুক দেওয়ান (৩০), মো. নুর উদ্দিন দেওয়ান (৪৫) ও মো. রাব্বি (২১)।

সোমবার (৩১ অক্টোবর) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. জাফরুল্লাহ কাজল এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

তিনি জানান, রোববার (৩১ অক্টোবর) রাতে উত্তরার ১০ সেক্টরের ১৩ নং রোড এবং সাভারের বিরুলিয়া ইউনিয়নে সামাইর এলাকায় অভিযান চালিয়ে এসব গাঁজা ও একটি অবৈধ বিদেশি পিস্তলসহ সক্রিয় মাদক সিন্ডিকেটের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও জানান, আমরা গত দুই মাস আগে রুবেলের নেতৃত্বাধীন একটি মাদক সিন্ডিকেটের সন্ধান পাই। গোপন খবরের ভিত্তিতে গত মাসে মাদককারবারিদের গ্রেফতারের জন্য অভিযান পরিচালনা করলেও তারা কৌশলে পালিয়ে যেতে সক্ষম হয়। ফের জানতে পারি চক্রটি গাঁজার একটি বড় চালান হবিগঞ্জ থেকে উত্তরাতে মজুদের উদ্দেশে বহন করবে। সে মোতাবেক তথ্যপ্রযুক্তির সহায়তা নিয়ে উত্তরা পশ্চিম থানাধীন ১০ নং সেক্টরের ১৩ রোডে আমরা অবস্থান নিয়ে গাঁজা পরিবহনকালে তাদের ব্যবহৃত একটি প্রাইভেটকারের গতি রোধ করে তল্লাশি করে ২০ কেজি গাঁজাসহ ওই চার মাদককারবারিদের গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার চারজনকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের পর জানা যায়, রুবেলের বসতবাড়িতে আরও গাঁজা মজুদ রয়েছে। পরে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় রুবেলের বাসায় তল্লাশি চালিয়ে আরও নয় কেজি গাঁজা উদ্ধার করা হয়। এ সময় তার বসতবাড়ি থেকে একটি অবৈধ বিদেশি পিস্তলও উদ্ধার করা হয়েছে। পিস্তলটি তিনি বিভিন্ন সময় মাদক সংশ্লিষ্ট অপরাধ সংক্রান্ত সন্ত্রাসী কাজে ব্যবহার করতেন।

তিনি আরও বলেন, রুবেল এর নেতৃত্বে সাভার ও উত্তরা এলাকায় এসব মাদককারবারি দীর্ঘদিন ধরে গাঁজা ও ইয়াবা সরবরাহ করতেন। চক্রটি গাজীপুর, ঢাকা ও কেরানীগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় গাঁজা ও ইয়াবা সরবরাহ করতো। নিজ এলাকায় মাদক ব্যবসায় আধিপত্য বিস্তারের জন্য রুবেল অস্ত্র সংগ্রহ করেছিলেন। এর আগেও তারা হবিগঞ্জ, বাহ্মণবাড়িয়া ও কুমিল্লা থেকে গাঁজার একাধিক চালান এনেছে। নিজেদের নিরাপত্তার জন্য গাঁজা পরিবহনকালে তারা একাধিক  প্রোটকল মেইনটেন করতেন। তাদের একটি গ্রুপ আইন প্রয়োগকারী সংস্থার বিভিন্ন টহল টিম ও চেকপোস্ট সম্পর্কে মাদক পরিবহনকারী কারবারিদের ক্লিয়ারেন্স দিলে তারা ঢাকাগামী হতো। এভাবে তারা হবিগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত তাদের ভাষায় ‘লাইনম্যান’ ব্যবহার করে মাদক পরিবহন করতো চক্রটি।
 
গ্রেফতার চার মাদককারবারির বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত ২০২০) মোতাবেক ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজল।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।