ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘চাষ না করলে জমি খাস হয়ে যাবে, এটা গুজব’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
‘চাষ না করলে জমি খাস হয়ে যাবে, এটা গুজব’

ঢাকা: কারো ব্যক্তিগত জমি চাষ না করলে তা খাস করা হবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (১৪ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে সাম্প্রতিক আন্তর্জাতিক অর্থনৈতিক রিপোর্ট বিশ্লেষণ করে এই নির্দেশনা দেওয়া হয়।

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন—সম্প্রতি বেশ কিছু জায়গায় একটা বড় গুজব চলছে যে, যেসব জমিতে চাষ করা হবে না সেগুলো খাস হয়ে যাবে।

গত দুই তিনদিন আগে রংপুর থেকে ঘুরে আসার অভিজ্ঞতার কথা তুলে ধরে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সেখানে আমরা স্পষ্ট নির্দেশনা দিয়ে দিয়েছি, কারো জমি চাষ করলো না আর আমি খাস করবো—এরকম কোনো পদ্ধতি নেই। খাস করার একটা আলাদা পদ্ধতি রয়েছে।

তিনি বলেন, গতকাল অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সভায় কৃষি অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভূমিসচিব উপস্থিত ছিলেন। কোনো জমি খাস করার দরকার হলে প্রয়োজনীয় সব ধরনের নিয়ম মেনে করতে হবে বলে জানানো হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জমিতে চাষ করে না আর এটা খাস করে ফেলবে—এরকম কোনো বিধান নেই। এমন একটা গুজব চারদিকে ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। যদি দুই-এক জায়গায় কোথাও কেউ করেও থাকে তাহলে ইতোমধ্যে নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে, যেন কেউ এই ধরনের কোনো ব্যবস্থা না নেয়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ব্যক্তিমালিকানাধীন জমি কেউ চাষ করলো না এক বছর, দুই বছর বা তিন বছর—এতে খাস করার কোনো ব্যবস্থা নেই। এটা একটা গুজব। এটা সবাইকে জানাতে হবে।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।